Maintance

উইন্ডোজ পিসি স্টোরেজ বাড়াতে ৩ টিপস

প্রকাশঃ ২:১০ অপরাহ্ন, জুন ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:১৫ অপরাহ্ন, জুন ১৩, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টোরেজ নিয়ে ঝামেলায় পরার বিষয়টি কম্পিউটার ব্যবহারকারীদের জন্য নতুন নয়। স্টোরেজ সংকটে পড়ে অনেক প্রয়োজনীয় ফাইল সংরক্ষণ করা যায় না। এছাড়া হার্ডড্রাইভে স্টোরেজ পরিপূর্ণ হয়ে গেলেও অনেক সময় কম্পিউটারের গতি কমে যায়। তাই উইন্ডোজ ব্যবহারকারীদের স্টোরেজ বাড়তে এই টিউটোরিয়ালে তিনটি টিপস তুলে ধরা হলো ।

ডিস্ক ক্লিনিংআপ:

এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসের স্টোরেজ বাড়ানোর অন্যতম একটি উপায়। উইন্ডোজ মেনুতে সার্চ করে টেম্পরারি ফাইল, অপ্রয়োজনীয় অ্যাপের ব্যাকআপ ফাইল ইত্যাদি মুছে দিতে হবে। এছাড়া ‘Clean up system files’ অপশন থেকে পুরানো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের (ওএস) ফাইলগুলো মুছে জায়গা বৃদ্ধি করা যাবে।
অনেক সময় মুছে ফেলা ফাইলগুলোও রিসাইকেল বিনে থেকে যায়। যা অনেকখানি জায়গা দখল করে রাখে। সেক্ষেত্রে রিসাইকেল বিনে থাকা অপ্রয়োজনীয় ফাইলগুলো  চেক করে ডিলেট করে দেয়া উচিত। এতে স্টোরেজ বৃদ্ধি পাবে।

windows 10

ভারি সফটওয়্যার আনইন্সটল করা:

নানা কাজের প্রয়োজনে নতুন অনেক সফটওয়্যার কম্পিউটারে ইন্সটল করতে হয়। আবার অন্যদিকে এমন অনেক সফটওয়্যার আছে যা দীর্ঘদিন ধরে কম্পিউটারে ইন্সটল করা থাকলেও ব্যবহার করা হয় না। এধরনের সফটওয়্যারগুলো কোনো কারণ ছাড়াই কম্পিউটারের স্টোরেজ নষ্ট করে। তাই এই সকল ভারি সফওয়্যারগুলো আনইন্সটল করে দেয়া উচিত। এই কাজটি করতে হলে Settings গিয়ে System যেতে হবে তারপর Apps & feature অপশন থেকে সফটওয়্যারটি আনইন্সটল করে দিতে হবে।

একই ফাইল মুছে ফেলা:

ডিস্ক ক্লিনিংআপ ও সফটওয়্যার মুছে ফেলার পরেও অনেক সময় অধিক স্টোরেজের প্রয়োজন হয়। এক্ষেত্রে কম্পিউটারের হার্ডড্রাইভে থাকা ফাইলগুলোর দিকে নজর দিতে হবে। অনেক সময় একই ফাইল একাধিক জায়গায় থাকে যা কম্পিউটারের  স্টোরেজ জায়গা দখল করে রাখে। তাই একই রকম ফাইলগুলো খুঁজে খুঁজে ডিলেট করে দিতে হবে। যেন একই ফাইল একাধিক স্টোরেজ দখল করে না রাখে।

আরও পড়ুন: 

*

*

Related posts/