এই সময়ের সবচেয়ে কমন প্রযুক্তি জিজ্ঞাসা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তির নিত্য নতুন উদ্ভাবনের সঙ্গে পুরনো ডিভাইসের আপডেট আসছে প্রতিনিয়ত। এসব পণ্যের সঙ্গে পরিচিতিও বাড়ছে সকলের। এগুলোর ব্যবহার দৈনন্দিন জীবনযাপনকে সহজ করছে। আগে চিঠি আদান প্রদানে লেগে যেত দিনের পর দিন, পায়ে হেঁটে রানারকে সে বার্তা বহন করে নিয়ে যেতে হতো। আর এখন প্রযুক্তির কল্যাণে এক ক্লিকেই বার্তা পাঠানো যাচ্ছে সেকেন্ডের ব্যবধানেই।

qus_techshohor

তবে নতুন প্রযুক্তি ও পণ্য ব্যবহারের ক্ষেত্রে হাজারটা প্রশ্ন জাগে মনে। বিশেষ করে ব্যস্ততার কারণে যারা এ দিকে ঘাটঘাটির তেমন সময় পান না। এগুলোর ব্যবহারের নিয়মকানুন কিংবা ব্যবহারে কি উপকার পাওয়া যাবে- এমন প্রশ্ন ঘুরপাক খায় হর হামেশাই। প্রযুক্তিটি বা পণ্যটি ব্যবহারের সময় কোন বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন? পণ্যটির সুরক্ষায়  কি করা উচিত- এমন অনেক প্রশ্ন মনে উঁকি দেয়।

এসব প্রশ্নের উত্তর পেতে প্রায় সকলেই প্রযু্ক্তি বিশেষজ্ঞদের সহায়তা নেন। সরাসরি কাস্টমার সার্ভিস সেন্টারে যোগাযোগ করেন কিংবা প্রশ্ন পাঠিয়ে বা অনলাইনের মাধ্যমে জবাব জেনে নেন।

ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বেশি জানতে চাওয়া সাধারণ প্রশ্নগুলোর একটি তালিকা তৈরি করেছে। সেসব জিজ্ঞাসার কথা জানাতে এ প্রতিবেদন।

তালিকার সবার ওপরে রয়েছে- কেমন করে আমি ল্যাপটপের ব্যাটারির স্থায়িত্ব বাড়াব? এ প্রশ্নটি সবেচেয়ে বেশি জানতে চাওয়া হয়েছে সাম্প্রতিক সময়ে। এরপরে রয়েছে কম্পিউটারের ভাইরাসের আক্রমণ হলে কিভাবে তা থেকে মু্ক্ত পাওয়া যাবে?
সবেচেয়ে বেশি জানতে চাওয়া অন্য প্রশ্নের মধ্যে রয়েছে-

পাবলিক কোনো ওয়াইফাই ব্যবহার করলে কি ক্ষতি হবে?

পেনড্রাইভের যত্ন কিভাবে নিব?

ই-মেইলে স্প্যাম আসলে কিভাবে তা বুঝব?

নতুন রাউটার কেনার পর করণীয় কি?

টরেন্ট কি? টরেন্ট থেকে কোনো ফাইল কেমন করে ডাউনলোড করব?

ইন্টারনেটের লাইন কেন বিচ্ছিন্ন হয়?

কিভাবে স্মার্টফোন ইন্টারনেট সংযোগ করব?

মোবাইলে কিভাবে কম ডাটা খরচ করে ব্রাউজ করা যাবে?

ফেইসবুক হ্যাক হলে কি করতে হবে?

এ ছাড়া ব্যবহারকারীরা কম্পিউটার, ইন্টারনেট, স্মার্টফোনসহ অন্যান্য নানা ডিভাইস ও সফটওয়্যার বিষয়ক প্রশ্ন করে থাকেন। টেকশহরডটকম আপনার এসব প্রশ্নের সমাধান জানাতে প্রস্তুত রয়েছে। তাই প্রশ্ন করুণ জ্ঞিজ্ঞাসা বিভাগে।

একই সঙ্গে ওপরের কমন সমস্যাগুলোর সমাধানও তুলে ধরা হবে টিউটোরিয়াল বিভাগে। আপনার প্রশ্নের উত্তর পেতে চোখ রাখুন টেকশহরডটকমে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top