Maintance

উবার ব্যবহার করবেন যেভাবে

প্রকাশঃ ১:১৬ অপরাহ্ন, এপ্রিল ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:১৬ অপরাহ্ন, এপ্রিল ১০, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  দেশে গণপরিবহনে এখন বেশ আলোচিত উবার। অনেকে এ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ট্যাক্সি সেবা ব্যবহার করে বেশ উচ্ছসিত। তাদের কাছ থেকে মুখে মুখে শুনে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখে নতুন অনেকেই এ সেবা ব্যবহার করতে চান। প্রক্রিয়াটি কি তা জানতে চেয়েছেন অনেকেই।

নতুন এসব ব্যবহারকারীদের জন্য কিভাবে উবার ব্যবহার করতে হবে তা নিয়ে এ প্রতিবেদন। সঙ্গে থাকছে এ যাত্রী সেবার টুকিটাকি।

গত নভেম্বরে ৩৩তম শহর হিসেবে ঢাকায় কার্যক্রম শুরু করেছিল উবার। সহজ কথায় বলতে গেলে, উবার অ্যাপের সাহায্যে আপনি স্মার্টফোনের মাধ্যমে ঘরে বসেই ট্যাক্সি ডেকে নিতে পারবেন। কষ্ট করে রাস্তায় ট্যাক্সি বা সিএনজির পেছনে ছুটতে হবে না।

uber-dhaka-techshohor

উবার যেভাবে ইন্সটল করতে হবে
উবার ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই একটি স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এরপর অ্যান্ড্রয়ডে অপারেটিং ব্যবহারকারীরা এ ঠিকানা থেকে উবার নামের অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারবেন।

অ্যাপলের আইওএস ব্যবহারকারীরা এ ঠিকানা থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারবেন।

অ্যাকাউন্ট তৈরি
উবার অ্যাপ ব্যবহার করতে হলে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অনেকটটা ফেইসবুক বা টুইটারে আইডি খোলার মতো। এ জন্য প্রথমে উপরে দেওয়া লিংকগুলো থেকে অ্যাপটি নামিয়ে ইন্সটল করতে হবে। এরপর ফোনের স্ক্রিন থেকে এটিতে ক্লিক করে চালু করতে হবে।

uber-dhaka-techshohor (1)

তারপর মোবাইল নম্বর কিংবা স্যোসাল মিডিয়ার মাধ্যমে লগইন করার অপশন আসবে। আপনার ফোনে যদি ফেইসবুক বা জিমেইলে লগইন থাকেন তাহলে এ আইডিগুলোর সাহায্যে অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

ধরুণ আপনার জিমেইল দিয়ে উবারের আইডি খোলা আছে।  সেক্ষেত্রে ‘ connect with social’ এতে ক্লিক করতে হবে। জিমেইল নির্বাচন করতে হবে। তাহলে নিবার্চিত অ্যাকাউন্ট থেকে তথ্য নিয়ে উবার আইডি লগইন করবে।

নতুন অ্যাকাউন্ট তৈরি করতে ফোন নম্বর দিতে হবে। তারপর ফোনে একটি কোড আসবে। সেই কোডটি দেয়ার পরে মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে নতুন করে আইডি খুলে নিতে হবে।

যেভাবে গাড়ি ভাড়া করতে হবে

উবার অ্যাপে লগইন করার পরে জিপিএস অন করে নিতে হবে। তাহলে অ্যাপটি চালু হওয়ার পরেই ব্যবহারকারীর লোকেশন অনুযায়ী গাড়ি কোথায়, কয়টি আছে তা দেখে নেয়া যাবে।

নীল গোলাকার আইকন দিয়ে ব্যবহারকারীর অবস্থান বোঝানো হচ্ছে। আর পাশের গাড়ির আইকনগুলো দেখে বুঝা যাবে কয়েকটি গাড়ি আছে আশেপাশে।

তারপর উপরের থাকে ‘where to’ অপশনে ক্লিক করে কোথা থেকে কোথায় যাবেন তা নির্ধারণ করে দিতে হবে।

লোকেশন লেখার স্থানে যে কোন জায়গার প্রথম কয়েকটি অক্ষর লিখতেই স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ লোকেশনের নাম সাজেশন আকারে দেখা যাবে।

uber-dhaka-techshohor (2)

লোকেশন নির্বাচন করার পরে কত টাকা ভাড়া হতে পারে তা প্রদর্শিত হবে। ক্যাশ অপশন থেকে টাকা কিভাবে দিবেন না নিবার্চন করা যাবে।

চাইলে নির্ধারিত স্থানে যাওয়ার পর ভাড়া দিতে পারেবন। আর আপনার যদি ক্রেডিট বা অনলাইন অর্থ লেনদেনের সুবিধা থাকে তাহলে অনলাইনে ভাড়া দিতে পারবেন।

এরপর ‘request uberx’-এ ক্লিক করতে হবে। তাহলে আশাপাশে থাকা সকল গাড়ির কাছে অাপনার গাড়ি চাওয়ার অনুরোধটি পৌঁছে যাবে।

এদের মধ্যে যে চালক অনুরোধটি গ্রহণ করবেন আপনার কাছে তার তথ্য নোটিফিকেশন আকরে চলে আসবে। আপনি দেখতে পারবেন গাড়িটি কোথায় আছে ও আপনার কাছে আসতে কতক্ষণ সময় লাগবে।

আপনি চালকের নাম, ফোন নম্বর ,ছবি, গাড়ির নম্বর ইত্যাদি দেখতে পারবেন। চাইলে চালককে ফোন করে কোথায় আছেন রাস্তার জ্যাম আছে কিনা বা আসতে কত সময় লাগবে তা জেনে নিতে পারবেন। বেশিরভাগ ক্ষেত্রে চালক ফোন করে যাত্রীর অবস্থান জেনে নেন।

uber-dhaka-techshohor (1)

গাড়ি আপনার নিকট পৌঁছার পরে গাড়ি উঠবেন এবং যাত্রী উঠার পরেই চালক যাত্রা চালু করবে। আপনি গাড়িতে ওঠার পর থেকে ভাড়ার হিসাব শুরু হবে।

উবার বর্তমানে প্রতি কিলোমিটার ভাড়া নিচ্ছে ২১ টাকা করে। বেইস ভাড়া ৫০ টাকা। সম্পূর্ণ যাত্রাকালে প্রতি মিনিট ৩ টাকা করে গুনতে হবে।

এ হিসাব অনেকের কাছে প্রথম অবস্থান বুঝতে কষ্ট হতে পারে। তাই একটি উদারহণ দেওয়া যাক।

ধরুণ আপনি মিরপুর ১০ নম্বর থেকে কাজীপড়া যাবেন। রাস্তার দূরত্ব ২ মিলোমিটার। আপনার যেতে সময় লাগলো ২০ মিনিট। তাহলে আপনার ভাড়া আসবে বেইস ৫০ টাকা, দুই কিলোমিটার ৪৪ টাকা এবং ২০ মিনিটের জন্য ৬০ টাকা।

আগামী পর্বে উবারে কিভাবে ফ্রি রাইড পাওয়া, প্রোমো ব্যবহার ও রাইডের হিস্টোরি দেখার বিষয়গুলো তুলে ধরা হবে। উবার নিয়ে কোন প্রশ্ন থাকলে মন্তব্য করলে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন

১ টি মতামত

  1. সাদমান নাফিয়ান said:

    আমার উবার একাউন্টর পাসওয়ারড ভুলে গেছি লগ-ইন করতে নেট হতে যে কোড দেয় তা দেয়ার পর ও চালু হচ্ছ না। আমি উবারের নিয়মিত কাষ্টোমার প্লিয হেল্প মি

*

*

Related posts/