ডিভাইস নতুন করতে যেসব কাজ করবেন

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের ব্যবহৃত স্মার্ট ও ইলেক্ট্রনিক ডিভাইস পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে আমরা কতো কিছুই না করি। উদ্দেশ্য একটাই, ডিভাইসটিকে সুন্দর ও নিরাপদ রাখা। মানে নতুনের মতো রাখা।

তবে সেই ডিভাইসগুলো নতুনের মতো রাখতে তা নিয়মিত পরিষ্কার ও যত্ন নিতে হয়। আর সেই যত্ন নেওয়া ও পরিষ্কার রাখতে গেলে দরকার হয় সেগুলো কী দিয়ে পরিষ্কার করা যায় এমন উপাদানের। তেমনই কিছু বিষয় যা নিজে তৈরি করে বা নিজের খেয়ালে করে নিতে পারেন।

১. এক টুকরা গোল করা কাপড় কম্পিউটার স্পিকারের ময়লা পরিষ্কার করতে সাহায্য করবে। সাধারণভাবে একটি সরু লাঠিতে কাপড়টি জড়িয়ে নিতে হবে। পরে সেই রোল করা কাপড় স্পিকারের উপর দিয়ে ঘুরালে লাঠিতে থাকা কাপড় স্পিকারের ময়লা শুষে নেয়। অনেক ক্ষেত্রে এটি সাউন্ডের ভালো মান পেতে সহায়তা করে।

Tricks-1-Techshohor

২. একটি সাধারণ টুথব্রাশে সহজে এয়ারফোন পরিষ্কার করা যায়। হেডফোনের ছোট ছোট ছিদ্রগুলোতে ধীরে ধীরে ময়লা জমতে থাকে। কিন্তু তা সহজে বোঝা যায় না। সেই ময়লাগুলো পরিষ্কার করতে টেবিলের উপর কাগজ বা তোয়ালে নিয়ে সেখানে হেডফোনটি উপুড় করে ধরে সাধারণ টুথব্রাশ দিয়ে আলতোভাবে এবং সতর্কতার সঙ্গে ময়লাগুলো পরিষ্কার করা যায়। তখন দেখবেন আপনার হেডফোনের সাউন্ড আগের চেয়ে আরও স্পষ্ট ও জোরালো শোনাচ্ছে।

Tricks-2-Techshohor

৩. সাধারণ ইরেজারের সাহায্যে বৈদ্যুতিক তার পরিষ্কার করা যায়। অভিজ্ঞতা থেকে দেখা যায়, বৈদ্যুতিক তার পরিষ্কারের জন্য অনেকেই পানি বা অন্য কোনো তরল পদার্থের মিশ্রণ ব্যবহার করেন। সেক্ষেত্রে সেগুলো বেশিরভাগ সময় ময়লাগুলোকে আবার আঠার মতো লাগিয়ে দেয়। যা সেটিকে স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটাতেও পারে। তবে এক্ষেত্রে বিকল্প পন্থা হিসেবে ইরেজার ব্যবহার করে দেখা যেতেই পারে।

Tricks-3-Techshohor

৪. হেডফোন জ্যাক ও পোর্ট পরিষ্কারে মুখের অভ্যন্তরের দাঁত পরিষ্কারের ব্রাশ খুবই উপযোগী হতে পারে। কারণ মুখের অভ্যন্তরের দাঁত পরিষ্কারের ব্রাশ খুব ছোট ও সরু হয়। তবে খুবই সতর্ক থাকতে হবে যে, যখন এটি দিয়ে হেডফোন জ্যাক ও এর অভ্যন্তর পরিষ্কার করা হবে তখন যেনো ডিভাইসটি বন্ধ করা থাকে।

Tricks-4-Techshohor

৫. শক্ত আঠালো টেপ দিয়ে কিবোর্ডের সুরক্ষা করা সম্ভব। এটি করতে হলে প্রতিটি কি এর ওপর এবং এর পাশে তা লাগিয়ে দিলে আর ময়লা জমতে পারবে না। অথচ আগের মতোই কাজ করা যাবে। যা কোনো প্রকার বিরক্তির উদ্বেগও করবে না। আর ডিভাইস থাকবে নতুনের মতো।

Tricks-5-Techshohor

৬. আপনার ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসের পর্দায় অনেক সময় নানা ধরনের দাগ ও ময়লা জমে। যা দেখতে খারাপের সঙ্গে ডিভাইসের উজ্জ্বলতা কমিয়ে দেয়। এই ময়লা পরিষ্কারে নরম কাপড় ব্যবহার করা যেতে পারে। তবে ভুলেও টিস্যু পেপার ব্যবহার করবেন না। কারণ টিস্যু পেপার ব্যবহারে ডিভাইসের উপর অবাঞ্ছিত দাগ পড়তে পারে।

Tricks-6-Techshohor

৭. কম্পিউটার মনিটরের দাগ পরিষ্কারের জন্য কফি ফিল্টার ব্যবহার করা বুদ্ধিমানের কাজ হতে পারে। কফি ফিল্টার এমন উপাদানে তৈরি যা কখনো মনিটরে দাগ ফেলবে না। আর এতে সহজেই পরিষ্কার করা যাবে এবং ডিভাইস রাখা যাবে ঝকঝকে-তকতকে।

Tricks-7-Techshohor

৮. কম্পিউটারের ইউএসবি পোর্ট পরিষ্কারের জন্য বাড়িতেই সাধারণমানের ব্রাশ বানানো যায়। এক্ষেত্রে ব্রাশ তৈরির জন্য কিছু উপাদানের দরকার হবে।
একটি পাতলা প্লাস্টিক টুকরা। সুপারগ্লু আঠা এবং শোষণযোগ্য ভেলক্রোর মতো নরম উপাদান।
ইউএসবি পোর্টে সহজেই প্রবেশ করানো যায় এমন করে প্লাস্টিকের টুকরা কেটে নিতে হবে। পরে সেখানে টুকরাটির এক প্রান্তে আঠা দিয়ে সেই নরম ভেলক্রো লাগিয়ে দিতে হবে। সেটি শুকালে পরে আস্তে আস্তে সতর্কতার সঙ্গে পোর্টটি পরিষ্কার করে ফেলুন। দেখবেন মনে হবে এখনি বাজার থেকে সেটি কিনে আনলেন।

Tricks-8-Techshohor

৯. কিছু কিছু ক্ষেত্রে গ্লাসের স্ক্রিন পরিষ্কারে পেপার খুবই কার্যকর উপাদান হতে পারে। স্মার্টফোন ও ট্যাবলেটের স্ক্রিন পরিষ্কারেও এমন নরম পেপার ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহারে এখন অবশ্য কিছু তরল জাতীয় পদার্থ পাওয়া যায় গ্লাস পরিষ্কারের জন্য। সেটি ব্যবহার করা যেতে পারে। তাহলে ওই স্ক্রিনে পড়া দাগগুলো কয়েক মিনিটেই নিমিষ করে দেওয়া যেতে পারে।

Tricks-9-Techshohor

১০. পলিশ ব্যবহার করে স্মার্টফোনের দাগ তুলে তাকে আবার আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব। অনেক সময় দেখা যায় স্মার্টফোন পড়ে গিয়ে বা কোনো কারণে বড় দাগ পড়ে যায়। সেই দাগ উঠাতে প্রথমে টেপ দিয়ে ডিভাইসের বাটন ও ওর অন্যান্য পাশ ঢেকে দিতে হবে। পরে ক্ষতিগ্রস্ত স্থানে আলতোভাবে পলিশ দিতে হবে। আলতোভাবে ঘঁষে দাগ মুছে গেলে নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে।

Tricks-10-Techshohor

১১. বাটনের চারপাশের ময়লা পরিষ্কারেও সাধারণ ব্রাশ ব্যবহার করা যেতে পারে। ব্রাশ দিয়েই ফোনের চারপাশের বাটন পরিষ্কার করা যায়। এছাড়াও ব্যাক কভার খুলে, সিম ও মেমোরি কার্ডের স্লট পরিষ্কার করা যায়। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে এতে করে আবার যেন ডিভাইসের বাটন বা এসব স্লটের কোনো ক্ষতি না হয়।

Tricks-11-Techshohor

ট্যাগ

Related posts

*

*

Top