নতুনদের জন্য ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়াল

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্লগ কিংবা যেকোনো ধরণের ওয়েবসাইট তৈরির জন্য জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হলো ‘ওয়ার্ডপ্রেস’। বর্তমানে সিএমএস ব্যবহার করে তৈরি হওয়া নতুন ওয়েবসাইটগুলোর প্রায় ৬০ শতাংশ ওয়ার্ডপ্রেসে তৈরি হয়। এছাড়া বিশ্বের মোট ওয়েবসাইটের প্রায় ১৮ শতাংশ ওয়ার্ডপ্রেসে তৈরি।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে অনেকটা কোডিং জ্ঞান ছাড়াই সহজেই একটি ওয়েবসাইট ডেভেলপ করা সম্ভব। তবে যদি আগেভাগেই কিছু টিউটোরিয়াল বিশেষ করে ভিডিও টিউটোরিয়াল দেখে নেওয়া যায় তাহলে কাজটি আরও সহজ হয়ে যায়। নতুনদের জন্য তেমনই কিছু ধারাবাহিক টিউটোরিয়াল নিয়ে এই প্রতিবেদন।

WordPress-video-tutorial-TechShohor

ওয়ার্ডপ্রেস কি?
আপনি যদি এর আগে ওয়ার্ডপ্রেসের নাম না শুনে থাকেন তাহলে এই ভিডিওটি আপনার জন্য। ভিডিওটির মাধ্যমে ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস ডটকম এবং ওয়ার্ডপ্রেস ডটঅর্গ এর পার্থক্য বুঝতে পারবেন।

ওয়ার্ডপ্রেস ইনস্টল করা
আপনি কিভাবে হোস্টিং এ ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন সেটি জানতে পারবেন। এখানে ব্লুহোস্ট সার্ভারে ওয়ার্ডপ্রেস ইনস্টল করা দেখানো হয়েছে।

জরুরি সেটআপ গাইড
ওয়ার্ডপ্রেস ইনস্টল করার পর কিছু প্রয়োজনীয় সেটিংস থাকে। সেগুলো কিভাবে করতে হবে সেটি এই ভিডিওটিতে দেখানো হয়েছে।

নতুন প্লাগইন ইনস্টল করা
আপনি যদি আপনার সাইটে নতুন কোনো ফিচার যোগ করা যেমন- উইজেট বসাতে চান তাহলে আপনাকে প্লাগইন ইনস্টল করতে হবে। এই ভিডিওটিতে কিভাবে নতুন প্লাগইন ইনস্টল করতে হয় সেটি দেখানো হয়েছে।

ওয়ার্ডপ্রেস থিম ইনস্টল করা
আপনি যদি ওয়ার্ডপ্রেসের ডিফল্ট থিম বাদে অন্য কোনো থিম ব্যবহার করতে চান তাহলে এই ভিডিও থেকে দেখে নিতে পারবেন।

ওয়ার্ডপ্রেস সাইটম্যাপ জেনারেট করা
একটি ব্লগ কিংবা সাইটের ক্ষেত্রে এক্সএমএল সাইটম্যাপ জরুরি। এখানে কিভাবে গুগল এক্সএমএল সাইটম্যাপ প্লাগইন ব্যবহার করে ওয়ার্ডপ্রেস সাইটম্যাপ জেনারেট করা যায় সেটি দেখানো হয়েছে।

ফিডবার্নার ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ফিড সেটআপ
ওয়ার্ডপ্রেস ব্লগের ফিড সেটআপ করার সবচেয়ে সহজ ও কার্যকরী উপায় হলো ফিডবার্নার। এখানে ফিডবার্নার ব্যবহার করে কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগ ফিড সেটআপ করা যায় সেটি ধারাবাহিকভাবে দেখানো হয়েছে।

ওয়ার্ডপ্রেস ডাটাবেজ ব্যাকআপ
সাইটের ডাটা সুরক্ষায় ও হ্যাকিংয়ের শিকার হলে ভোগান্তি কমাতে প্রায়ই সাইটের ডাটাবেজ ব্যাকআপ নিয়ে রাখা ভালো। নতুন হোস্টিংয়ে সাইট ট্রান্সফার করা ছাড়াও বিভিন্ন প্রয়োজনে এটি কাজে লাগবে। এই ভিডিওটির মাধ্যমে কিভাবে ডাটাবেজ ব্যাকআপ নিতে হয় তা দেখানো হয়েছে।

ওয়ার্ডপ্রেস আপডেট
নতুন নতুন ফিচার, থিম ও সিকিউরিটি আপডেটের মাধ্যমে কয়েকমাস পরপরই ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণ প্রকাশ করা হয়। তাই নতুন সংস্করণে আপনার সাইটকে আপডেট করাও জরুরি। এখানে কিভাবে আপনার সাইটের ‘ওয়ার্ডপ্রেস’ আপডেট করবেন সেটি জানতে পারবেন।

ডব্লিউপি ডাটাবেজ অপটিমাইজেশন
ডাটা সুসজ্জিতভাবে সংরক্ষণের জন্য ওয়ার্ডপ্রেস ডাটাবেজ ব্যবহার করে। আপনার ব্লগ বা সাইটকে শক্তিশালী করে রাখতে নিয়মিত বিরতিতে ডাটাবেজ অপটিমাইজেশন করা জরুরি। মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনি কিভাবে ওয়ার্ডপ্রেস ডাটাবেজ অপটিমাইজ করতে পারবেন সেটি নিচের ভিডিওটিতে জানতে পারবেন।

– শাউট মি লাউড ব্লগ অবলম্বনে

Related posts

*

*

Top