Maintance

গুগলে তথ্য খোঁজার বিকল্প ১০ উপায়

প্রকাশঃ ২:২৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৩৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৭

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেটের অভাবনীয় উন্নতির এই সময়ে তথ্য খোঁজা নিমিষের ব্যাপার মাত্র। ওয়েব জগতে প্রবেশ করে মুহূর্তের মধ্যে কোনো কিছু সম্পর্কে হাজারো তথ্য জেনে নেওয়া যায়। সার্চের ক্ষেত্রে এখন পর্যন্ত একাধিপত্য গুগলের। অজানাকে সামনে তুলে ধরতে জুরি নেই এ সার্চ ইঞ্জিনের।

জেনে হয়ত অবাক হবেন, গুগলে কোনো তথ্য সার্চ করার ক্ষেত্রে আমরা সাধারণত একটি উপায়েই চেষ্টা করে থাকি। বড়জোর হয়ত আরও এক বা দুটি বিকল্প কিছু দিয়ে সার্চ করা হয়। তবে আরও কিছু উপায় রয়েছে, যেগুলো ব্যবহার করে কাঙ্খিত ফলাফল পাওয়া যেতে পারে।

প্রযুক্তি বিষয়ক সাইট ব্রাইটের মতে, ৯৬ শতাংশ ব্যক্তি জানে না গুগলে ঠিক কত উপায়ে প্রয়োজনীয় তথ্যের খোঁজ করা যায়। বিকল্প ১০ উপায়ের কথা জানিয়েছে সাইটটি। টেক শহর ডটকম পাঠকদের জন্য এ প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে এসব বিকল্প।

Google_Buy

হয় এটা, নয় ওটা
আমরা অনেক তথ্য সার্চের চেষ্টা করি যেগুলোর ক্ষেত্রে খুব নিশ্চিতভাবে কি-ওয়ার্ড বলতে পারি না। মানে অনেকটা দ্বিধাবিভক্ত অবস্থা থেকে এসব তথ্য বা কোনো নাম সার্চ দিয়ে থাকি। এটা কোনো সমস্যা নয়। খুব সহজে সেগুলোর প্রয়োজনীয় বিকল্প খুঁজে পেতে কিছু সিম্বল বা চিহ্ন দিয়ে খোঁজ করা যায়। সেক্ষেত্রে উদ্ধৃতি চিহ্ন (“”) ব্যবহার করে সার্চ দেওয়া যায়।

উদ্ধৃতি চিহ্নের পাশাপাশি ‘অথবা’ বা ইংরেজিতে or বিকল্প হিসেবে ব্যবহার করলে সার্চের ফলাফল আপনার অধীনেই যাবে।

প্রতিশব্দ ব্যবহার
প্রায় প্রতিটি ভাষার জন্যই শব্দ ভাণ্ডার পরিপূর্ণ হয়েছে প্রতিশব্দের কারণে। ইংরেজিও বেলাতেও এটি প্রযোজ্য। তাই অনলাইনে কোনো কিছু খুঁজতে গেলে প্রতিশব্দ একটি ভালো উপায় হতে পারে।

এ কারণে গুগলে কোনো কিছু প্রথমবারে খুঁজে না পেলে, তখন সেখানে এমন প্রতিশব্দ দিয়ে খুঁজলে সহজে পাওয়া যাবে।

এ ক্ষেত্রে অবশ্য শব্দটি লিখে (~)ব্রাকেটের ভিতরের এমন চিহ্ন ব্যবহার করলে তা দ্রুত পাওয়া সম্ভব। যেমন : “healthy ~food”.

ওয়েবসাইট ধরে খোঁজা
আমরা অনেকেই আছি ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে কোনো ওয়েবসাইটে হয়তো কখনো মজার কোনো প্রবন্ধ বা নিবন্ধ চোখে পড়ে। পরে সেটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে চাইলেন। তখন সহজে ও খুব দ্রুততম সময়ে সেটি পেতে চাইলে নিচের টিপস ব্যবহার করতে পারবেন।

এ জন্য আপনাকে সার্চ অপশনে গিয়ে ওয়েবসাইটের নাম এবং তার সঙ্গে ওই প্রবন্ধ বা নিবন্ধের কোনো মূল শব্দ যোগ করলে খুব দ্রুত এবং সরাসরি সেটা পাওয়া সম্ভব।

তারকা চিহ্ন দিয়ে সার্চ
অনেক সময় স্মৃতি আপনার সাথে প্রতারণা করে বসে। সহজ একটি বিষয় সহজেই মনে করতে পারে না। তখন দেখা যায় কোনো একটি শব্দ বা শব্দগুচ্ছ দিয়ে সার্চ করলেই হয়তো যা চাওয়া হচ্ছে, সেটি পাওয়া সম্ভব।

অথচ সেটা মনে করতে না পারায় তাৎক্ষণিকভাবে প্রয়োজন মেটানো যায় না। এসব ক্ষেত্রে ওই শব্দ বা শব্দগুচ্ছের স্থানে একটি তারকা চিহ্ন দিয়ে সার্চ দিলে তা সহজেই পাওয়া যেতে পারে।

যখন অনেক শব্দ ভুলে যাবেন
অনেক সময় দেখা যায়, কোনো কিছু খুঁজতে গেলে অনেক শব্দ ভুলে যেতে হয়। কোনো ভাবেই যদি সেগুলো মনে করতে না পারেন তাহলে চেষ্টা করবেন ওই বিষয়ের শুরু ও শেষের শব্দ মনে করতে পারেন কিনা। তাহলেই দেখবেন সেটি পেতে কোনো সমস্যাই হবে না।

সে শব্দগুলো দিয়ে এমন করে সার্চ দিলেই আপনার কাজ সফল হবে। যেমন : ”I wandered AROUND(4) cloud.”

Custom_google_search-techshohor

সময়কাল ধরে
ইতিহাসের অনেক কিছু্‌ প্রতিনিয়ত প্রয়োজন হয়। অনেক সময় দেখা যায় আমাদের এমন কিছু দরকার পড়ে যেগুলো কোনো নির্দিষ্ট সময়কালে ঘটেছে।

এ ক্ষেত্রে সার্চের প্রশ্ন হিসেবে সেই সময়কাল উল্লেখ করা যেতে পারে। তখন দুটি সময়কালের মাঝে তিনটি ডট চিহ্ন দিতে হবে। যেমন : ১৮৯৯…১৯২০।

ইউআরএল বা টাইটেল দিয়ে
কোন আর্টিকাল খুঁজে পেতে চাইলে সেটির টাইটেল বা ওয়েব ঠিকানা দিয়েও সার্চ করা যেতে পারে।

তবে সার্চের আগে সেই আর্টিকেলের টাইটেল ও ইউআরএলে কোনো স্পেস রাখা যাবে না এবং মাঝে একটি কোলন চিহ্ন দিতে হবে। যেমন : intitle:husky

একই মতো ওয়েবসাইট দিয়ে
ওয়েবসাইটে ওই নামের সঙ্গে মিল আছে এমন কোনো সাইট খুঁজতে ‘রিলেটেড’ লিখে কোলন ব্যবহার করা যেতে পারে।

এ ক্ষেত্রে যে ধরনের সাইট খুঁজতে চান- সেটার নাম প্রবেশ করান। দেখবেন তা আপনার চোখের সামনে চলে এসেছে। যেমন : Related:nike.com। তবে এক্ষেত্রে কোনো শব্দের মাঝেই স্পেস দেওয়া যাবে না।

শব্দগুচ্ছ দিয়ে সার্চ
কোনো কিছু সার্চ করতে গিয়ে কোনো কোটেশন মার্ক ছাড়া শুধু শব্দগুচ্ছ দিয়ে সার্চ দিলে তা খুব সহজেই এবং কার্যকরভাবে পাওয়া যায়। এভাবে সার্চ দিলে রিলেটেড অনেক কিছুই পাওয়া যাবে। কিন্তু সেসব শব্দগুচ্ছে যদি কোটেশন মার্ক বা কোটেশন চিহ্ন দেওয়া হয় তবে শুধু ওই একটিই দেখাবে।

এভাবে কোনো গান বা কবিতার একটি লাইন থেকেই পুরোটা খুঁজে বের করা সম্ভব হয়।

গুরুত্বহীন শব্দ দিয়ে সার্চ
অনেক সময গুরুত্বহীন অনেক শব্দই হয়ে উঠতে পারে গুরুত্বপূর্ণ। তাই কোনো কিছু খুঁজতে গিয়ে সেসব শব্দ দিয়ে সার্চ করলে প্রয়োজনীয় বিষয় সহজেই পাওয়া সম্ভব হয়। এ ক্ষেত্রে অবশ্য বিয়োগ চিহ্ন ব্যবহার করা যেতে পারে।

উদাহরণ হিসেবে বলা যায়, অনেক সময় কিছু আকর্ষণীয় বইয়ের সাইট খুঁজতে চান অনেকেই। সেক্ষেত্রে এভাবে interesting books-buy গুগলে সার্চ দিলেই প্রয়োজনীয় বিষয় পাওয়া যেতে পারে।

*

*