কোলাজ তৈরির সেরা ৩ টুলস

টেক শহর ডেস্ক : ‘একটি ছবি এক হাজার শব্দের চেয়ে বেশি আবেগ প্রকাশ করে’ এমন একটি কথা প্রচলিত রয়েছে। তাহলে ৪টি ছবি একসাথে কত শব্দের আবেগ প্রকাশ করতে পারে? তা যাই হোক এক সাথে সকল বন্ধুর ছবি ফ্রেমে আবদ্ধ করলে অবশ্যই মধুর ঘটনাগুলো একসাথেই থেকে যায়। আর এই একসাথে একাধিক ছবি সংযুক্ত করার বিষয়টিকে কোলাজ বলে।

কোলাজ তৈরি করার জন্য চমৎকার কিছু টুলস রয়েছে। আপনার সুন্দর সুন্দর ছবিগুলো দিয়ে কোলাজ তৈরি করার জন্য এই অনলাইন এবং ফ্রি টুলসগুলো ব্যবহার করতে পারেন।

Picisto
Picisto হলো এমন কোলাজ মেকার যেখানে আপনার মনের মত লেআউট খুজে পাবেন। সবগুলো সার্ভিস ফ্রি না হলেও ফ্রিতে অনেকগুলো সুবিধাই পাবেন। আপনার পছন্দের ইমেজগুলো দিয়ে কোলাজ তৈরি করার পর আপনি তা সরাসরি ফেসবুকে, ইন্সটাগ্রামেও আপলোড দিতে পারবেন।

একসাথে অনেকগুলো কোলাজও তৈরি করা যাবে পিসিস্টো তে। অন্যান্য ফিচারগুলো নিজেই খুঁজে কাজে লাগাতে পারেন। যেহেতু ফ্রি সেবা দিচ্ছে তাই ছবির সাথে এর ওয়াটার মার্কও থাকবে।

Collagerator screenshot

Collagerator
সবার নিজের প্রাইভেট ছবি ওয়েবে আপলোড করতে চায়না, এছাড়া ফ্রি ওয়েব সার্ভিসে অনেক ধরণের প্রাইভেসি সমস্যা থাকতে পারে, তাই সমাধান হলো ডেস্কটপ অ্যাপ্লিকেশন ব্যবহার করা।

কোলাজেরেটর হলো ঠিক এমনই একটি বিনামুল্যের অ্যাপ্লিকেশন, যেটা দিয়ে কাস্টোমাইজ কোলাজ তৈরি করা যাবে অনায়াসেই। সফটওয়্যারটির ডেভেলপাররা জানিয়েছেন, এটি এখনো বেটা সংস্করণে রয়েছে তাই বিনামুল্যে ব্যবহার করা যাচ্ছে। এটি ব্যবহার করা খুব সহজ, আপনার পছন্দ মত পেজ সাইজ ঠিক করতে এবং কোলাজ থিমটাও পছন্দ করতে পারবেন। এতে ৫ ধরণের বিভিন্ন কোলাজ সিলেক্ট করা যায়।

এই সব লেআউটের মধ্যে পার্থক্য কি? প্রধান পার্থক্য হচ্ছে ফটো পজিশনের বিভিন্ন স্টাইল। ব্যাকগ্রাউন্ড, বর্ডারস এবং শ্যাডো ইচ্ছে মত পরিবর্তন করা যাবে আর সব কিছুই আপনি ফটো যুক্ত করার পরে করতে পারবেন। ইমেজ আপলোড করার পর যেদিক খুশি সেদিকে আপনি ইমেজ মুভ করতে পারবেন। থিমের সকল অপশনের ব্যবহার করে আপনি আপনার ছবিতে দিতে পারবেন সঠিক রুপ। সবশেষে কোলাজটি প্রোগ্রাম হিসেবে সেভ করতে পারবেন অথবা ইমেজ হিসেবেও শেয়ার করতে পারবেন।

এই সফটওয়্যার হতে পারে কোলাজ তৈরির জন্য আপনার অন্যতম টুলস। বাকিটা নিজেই ঘাটাঘাটি করে দেখুন। কোলাজেরেটর ডাউনলোড করা যাবে এখানে।

PicsArt
এটা একটি অ্যাপস। অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপসটি ছোট কিন্তু অতি কাজের অ্যাপস এবং কোলাজ থেকেও বেশি কিছু সুবিধা দিবে। ছবি এডিট করার জন্য অনেক অপশনের পাশাপাশি কোলাজ তৈরির জন্য এই অ্যাপসটি সেরা হতে পারে।

ইন্টারফেস আকর্ষণীয় হলেও নিচের দিকে বিজ্ঞাপন কিছুটা বিরক্তির সৃষ্টি করতে পারে। আইফোন সংস্করণে বিজ্ঞাপন মুক্ত অ্যাপস কেনা যায়। ব্যবহার করা খুবই সহজ। আপনার ইমেজগুলো সিলেক্ট করে দিন। তারপর কোলাজ এডিট করুন মনের মত। অন্যান্য অপশনগুলোও সাধারণ। এডিট প্যানেলের বিভিন্ন অপশন দিয়ে অনায়াসেই কোলাজ ইমেজ তৈরি করা যাবে। সব শেষে কোলাজ শেয়ার করতে পারবেন যেখানে খুশি।

পিকসআর্ট ফটো স্টুডিও ডাউনলোড করা যাবে এখান থেকে।

– হাসান যোবায়ের, টেক শহর প্রতিবেদক

ট্যাগ

*

*

Top