উইন্ডোজ ১০-এর সর্বশেষ আপডেট ইন্সটলের উপায়

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য সম্প্রতি বড় ধরনের আপডেট এনেছে মাইক্রোসফট। এতে অনেক পরিবর্তন ও নতুন ফিচার যুক্ত করা হয়েছে।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- এইজ ব্রাউজারের উন্নতি, ভিজুয়াল মোডিফিকেশন, স্টার্ট মেন্যুতে নতুন ফিচার ও নিরাপত্তা মূলক নানা আপডেট।

সাধারণত উইন্ডোজ ১০-এর নতুন আপডেট পেতে অনেককে কোনো ঝামেলা পোহাতে হয় না। ইন্টারনেট সংযোগ চালু থাকলে স্বয়ংক্রিয়ভাবেই এটি আপডেট হয়ে যায়।

WINDOWS-10

তবে অনেক ব্যবহারকারী নতুন আপডেট স্বয়ংক্রিয়ভাবে পাচ্ছেন না। তার কারণ হতে পারে, মাইক্রোসফট সব ব্যবহারকারীদের জন্য একত্রে স্বয়ংক্রিয় আপডেট না দিয়ে ধীরে ধীরে দিয়ে থাকে।

এ ছাড়া যদি ব্যবহারকারীরা সম্প্রতি উইন্ডোজ ৭ বা ৮.১ থেকে উইন্ডোজ ১০-এর আপডেট করে থাকে তাহলে ৩০ দিন না হলে নতুন আপডেট পাওয়া যাবে না।

৩০ দিন পর উইন্ডোজের পুরানো ওএসের ব্যাকআপ ফোল্ডালটি ডিলিট করলে আপডেট পাওয়া যাবে। কিভাবে উইন্ডোজ ওএসের পুরানো ব্যাকআপ ডিলিট করতে হবে তা এ টিউটোরিয়ালে পাবেন।

এরপর ‘settings menu’-তে গিয়ে Update & security অপশনে ক্লিক করে Windows Update-এ ক্লিক করতে হবে।

তারপর আপডেট স্ক্যান করতে কিছু সময় অপেক্ষা করতে হবে। অপেক্ষার পরে আপডেট ডাউনলোড শুরু হবে।

সম্পূর্ণ ডাউনলোড হলে কম্পিউটারটি রিস্টার্ট দিলেই নতুন আপডেট কাজ শুরু করবে।

Windows 10 Upgrade Assistan

যদি এ পদ্ধতি কাজ না করে তাহলে প্রথমে এ পেইজে যেতে হবে। যেখানে গিয়ে ‘Get the Anniversary Update now’ অপশনটিতে ক্লিক করতে হবে। তাহলে একটি .exe ফাইল ডাউনলোড হবে।

এরপর ডাউনলোড করা ফাইলটি ক্লিক করে চালু করলেই হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট প্রক্রিয়া কিভাবে হবে সেটির সব ধাপ দেখিয়ে দেবে।

আরও পড়ুন 

Related posts

*

*

Top