ডেভেলপারদের জন্য আবশ্যক ৫ প্লাগইন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইট ডেভেলপিংয়ের ক্ষেত্রে কতই না প্লাগইন-এর প্রয়োজন হয়। তবে কিছু কিছু প্লাগইন সবসময়ই প্রয়োজন পড়ে, যা একজন ডেভেলপারের কাজকে সহজ করে।

প্লাগইন হলো এমন একটি টুলস, যা কিছু নির্দিষ্ট ফাংশনাল কমান্ড ব্যবহার করে ব্যবহারকারীর কাজের চাহিদা পূরণ করে। বিশাল কোডিং ছাড়াই প্লাগইন ব্যবহার করে সহজেই বাড়তি ফিচার যোগ করা যায়। প্লাগইনকে অ্যাড-অন, এক্সটেনশনও বলা হয়ে থাকে। ওয়ার্ডপ্রেসের জন্য দরকারি অসংখ্য প্লাগইন রয়েছে এর ডিরেক্টরিতে।

wordpress-plugin-TechShohor

ডেভেলপারদের জন্য এমনই আবশ্যক ৫টি প্লাগইন নিয়ে এই লেখা।

ডব্লিউপি মাইগ্রেটডিবি প্রো
লোকাল সার্ভার কিংবা এক সাইট থেকে ডেভেলপমেন্ট সার্ভারে কনটেন্ট নেওয়া একটি সচরাচর ভোগান্তিই বলা চলে। এর মধ্যে মাইএসকিউএল কুয়েরি, লোকাল ডাটাবেজ নিউকিং, হ্যাকি সার্চসহ বেশ কিছু বিষয় রয়েছে। তবে এসব ভোগান্তির সমাধান দিতে পারে ওব্লিউপি মাইগ্রেটডিবি প্রো। কয়েকটি সেটিং পাল্টিয়ে একটি বাটনে ক্লিক করার মাধ্যমে সকল সমস্যার সমাধান মিলবে।
মূলত আইপি যে দুই বা ততোধিক সাইটের সিনক্রোনাইজেশন করতে চান সেই সাইটগুলোতে এই প্লাগইনটি ইনস্টল করতে হবে। প্রত্যেক সাইটের জন্য একটি ইউনিক কী থাকবে। যার মাধ্যমে আপনি আরেকটি সাইটের সেটিং কপি এবং ডাটাবেজ সিনক্রোনাইজ করতে পারবেন।

ইউজার সুইচিং
একটি ওয়েবসাইটের অ্যাডমিন প্যানেল বা ড্যাশবোর্ড বিভিন্ন ধরণের ব্যবহারকারীর ক্ষেত্রে কেমন হতে পারে সেটা দেখার প্রয়োজন পড়ে। যেমন আপনি যদি অ্যাডমিন হন তাহলে একভাবে দেখতে পাবেন। আবার একজন এডিটর, অথর কিংবা সাবস্কাইবারের জন্য সেটি ভিন্নরকম হবে। আপনি যদি একজন সাবস্কাইবারের ড্যাশবোর্ড ভিউ দেখতে চান তাহলে আপনাকে লগ-আউট করে আবার সাবস্কাইবার আইডি দিয়ে লগ-ইন করে দেখতে হবে। তবে এই সমস্যা সমাধানে আছে ‘ইউজার সুইচিং’ প্লাগইন। যার মাধ্যমে আপনি লগইন-লগআউট ছাড়াই ভিন্ন রোলের ব্যবহারকারীর ড্যাশবোর্ড দেখতে পাবেন। প্লাগইনটি ইনস্টল করলে আপনি আপনার ইউজার প্যানেলে ‘সুইচ টু’ অপশন দেখতে পাবেন। সেখানে অ্যাডমিনের পরিবর্তে অথর, এডিটর কিংবা সাবস্কাইবার রোলে পরিবর্তন করতে পারবেন। পরবর্তীতে ‘সুইচ ব্যাক টু অ্যাডমিন’ লিংকে ক্লিক করেই অ্যাডমিন রোলে ফিরে যেতে পারবেন।

হেল্পফুল ইনফরমেশন
ওয়ার্ডপ্রেসে একটি পেইজের বিভিন্ন তথ্য যেমন স্টাইল, স্ক্রিপ্ট, ওয়ার্ডপ্রেস টেমপ্লেট দেখার জন্য দারুন কার্যকরী এই প্লাগইনটি। এটি ইনস্টল করলে পেইজের উপরে অ্যাডমিন বারে একটি নতুন লিংক দেখা যাবে। যেখানে আপনি এই তথ্যগুলো পাবেন। এছাড়া পাবেন পোস্ট টাইপ, টেমপ্লেট নেম, পিএইচপি ফাইল ইত্যাদি। যা আপনার ডেভেলপিংয়ে অনেক কাজে লাগবে।

ডিবাগ বার
ডিবাগিং টুল ছাড়া কোনো ডেভেলপার প্লাগইনই সম্পূর্ণ হতে পারে না। এক্ষেত্রে দারুন একটি কার্যকরী প্লাগইন হলো ‌‘ডিবাগ বার’। এই প্লাগইনটি ইনস্টল করার মাধ্যমে অ্যাডমিন বারে ‘ডিবাগ’ নামে একটি বাটন আসবে। সেখানে ক্লিক করার মাধ্যমে নতুন প্যানেলে আপনি পিএইচপি এরর, এসকিউএল কুয়েরি, ডব্লিউপি কুয়েরি অবজেক্ট, এইচটিটিপি রিকোয়েস্ট ও অবজেক্ট ক্যাশ এলিমেন্টের বিস্তারিত তথ্য দেখা যাবে। পারফরমেন্স দেখার জন্যও এটি অনন্য।

অ্যাডভান্সড কাস্টম ফিল্ডস
আপনি যদি একটি বেসিক ব্লগ সাইট তৈরি করতে চান তাহলে এই প্লাগইনটি খুবই উপযোগি আপনার জন্য। এর মাধ্যমে আপনি ব্যাক-এন্ডে ব্যবহারকারীদের একটি মেটাবক্সে একই টাইপের যেমন- টেক্সট, টেক্সটএরিয়া, ডাটা পিকার, ইমেজ ইত্যাদি কনটেন্ট ইনপুট করাতে পারেন। আর এই প্লাগইন এসব কনটেন্ট ফ্রন্ট-এন্ডে সুন্দরভাবে ফুটিয়ে তুলবে, কোনো ডিজাইন ব্রেক ছাড়াই।

– টরকিউ ম্যাগ অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top