বিনামূল্যের ৫ ব্যাকলিংক চেকার টুলস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যদিও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অনেক পরিবর্তন এনেছে, তারপরেও একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মেরুদন্ড হিসেবে কাজ করছে ব্যাকলিংক। একাধিক লো পিআর (পেজর‍্যাংক) সাইট বা ব্লগ থেকে ব্যাকলিংক পাওয়ার চেয়ে একটি হাই পিআর সাইট থেকে ব্যাকলিংক পাওয়াও ভালো।

আপনার ওয়েবসাইটটি কতটা ব্যাকলিংক পেয়েছে কিংবা কোন কোন সাইট থেকে ব্যাকলিংক পেয়েছে সেটি জানা জরুরী। আর এই কাজটি সহজ করার জন্য রয়েছে ব্যাকলিংক চেকার টুলস। এখানে বিনামূল্যের ৫টি জনপ্রিয় অনলাইন ব্যাকলিংক চেকার টুলস সম্পর্কে জানানো হলো।

BACKLINK-TechShohor

অ্যানালাইজ ব্যাকলিংক
আপনার সাইটের ব্যাকলিংক দেখার জন্য একটি জনপ্রিয় ব্যাকলিংক চেকার টুল হলো ‘অ্যানালাইজ ব্যাকলিংক’। ক্লিন হোমপেইজের এই ওয়েবসাইটটিতে আপনার ওয়েবসাইটের শুধুমাত্র লিংক দিয়েই ব্যাকলিংক চেক করতে পারবেন। এছাড়া বেশ কিছু অপশন রয়েছে। যেমন- একই ডোমেইন থেকে একাধিক ব্যাকলিংক না দেখানো, শুধুমাত্র হোমপেইজ থেকে পাওয়া ব্যাকলিংক দেখানো, অ্যাঙ্কর টেক্সট, আউটবাউন্ড লিংকসহ অনেককিছু। আপনি আপনার পছন্দমতো অপশন অনুযায়ী ব্যাকলিংক চেক করতে পারেন।

ব্যাকলিংকওয়াচ
ব্যাকলিংক দেখার জন্য সবচেয়ে জনপ্রিয় এই টুলটি। আপনার সাইটের ব্যাকলিংক সম্পর্কিত সকল তথ্যই দেখায় এই অনলাইন টুলটি। তবে এর একটি অপছন্দের দিক হলো টুলটি ব্যবহারের সময় পপ-আপ বিজ্ঞাপন দেখায়। এটি অনেকের কাছে বিরক্তিকর মনে হতে পারে।

ওপেন সাইট এক্সপ্লোরার
আপনি যদি দুই বা ততোধিক ডোমেইনের মধ্যেই ব্যাকলিংক তুলনা করতে চান তাহলে এটি আপনার জন্য সবচেয়ে উপযোগি একটি টুল। এটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার প্রতিযোগি ওয়েবসাইটের সঙ্গে আপনার সাইটের তুলনা করে এগিয়ে যেতে পারবেন।

লিংক ডায়াগনোসিস
এই টুলটির মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের একটি পেইজ অথবা পুরো ওয়েবসাইটের ব্যাকলিংক চেক করতে পারবেন। এছাড়া পূর্ণাঙ্গ ও আংশিক তথ্য পাওয়ার জন্য টুলটিতে বেশ কিছু অপশন রয়েছে। একটি কথা মনে রাখতে হবে, লিংক ডায়াগনোসিস টুলসটি মজিলা ফায়ারফক্স ব্রাউজারে ভালো কাজ করে।

ডব্লিউথ্রিটুলস ব্যাকলিংক চেকার
একইসঙ্গে সর্বোচ্চ ১০টি ওয়েবসাইটের ব্যাকলিংক চেক করা যায় এই টুলটির মাধ্যমে। এটি গুগল, ইয়াহু, আল্টাভিসতা এবং অলদ্যওয়েব থেকে আপনার ওয়েবসাইটের পাওয়া ব্যাকলিংক সংখ্যাও প্রকাশ করে। তাই আপনার যদি ব্লগ নেটওয়ার্ক অর্থাৎ একাধিক ব্লগ বা ওয়েবসাইট থাকে তাহলে আপনার জন্য এটি সবচেয়ে উপযোগি টুল।

এএইচরেফস
এটি মূলত পেইড ব্যাকলিংক চেকার টুল হলেও বিনামূল্যে অ্যাকাউন্ট খোলার মাধ্যমে আপনি অ্যাংকর টেক্সটসহ পূর্ণাঙ্গ ব্যাকলিংক বিশ্লেষন করতে পারবেন। আপনার সাইটের ব্যাকলিংক কিভাবে উন্নতি বা অবনতি হচ্ছে তা এই টুলের মাধ্যমে সহজেই দেখা যায়।

– শাউট মি লাউড অবলম্বনে

Related posts

*

*

Top