গুছিয়ে রাখুন সুরের ভুবন

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সময়ের সাথে সাথে গান শোনার ধারাও বদলেছে। বদলানোর পরিমাণটা বৈপ্লবিক বলা চলে। হঠাৎ করেই যেন সিডি, এমপিথ্রির যুগ শেষ হয়ে মিউজিক ইন্ডাস্ট্রির চালিকাশক্তি হয়ে দাঁড়িয়েছে ক্লাউড ও অ্যাপস। নিজেদের মিউজিক লাইব্রেরিকে সমৃদ্ধ ও আপডেটেড রাখতে যোগ হয়েছে নতুন কিছু টুলস।

এসব টুলসের ব্যবহার আপনার সঙ্গীত ভূবনকে আরও সমৃদ্ধ করবে। খুব সহজে আপনার সুরের ভুবনকে আরও রঙ্গীন করে তুলতে পারবেন এগুলোর সহায়তায়। এমন কিছু ছোটখাটো, কিন্তু প্রয়োজনীয় টুলস নিয়ে এ প্রতিবেদন।

music_tools_techshohor

ক্লেমেন্টিন
এ মিউজিক প্লেয়ারটি আপনার পুরো লাইব্রেরি চমৎকারভাবে অর্গানাইজ করে রাখবে। ওয়েব থেকে সরাসরি মিউজিক লাইব্রেরিতে যোগ করার সুযোগ রয়েছে এতে। যে কোনো ট্র্যাকের আপগ্রেড এলে সাথে সাথে তা যুক্ত হয়ে যাবে। প্লে লিস্ট অনুসারে সার্বক্ষণিক লাইব্রেরি আপগ্রেড করে রাখবে।

clementine_music player_techshohor

ড্রপবক্স, গুগল ড্রাইভ ও স্কাইড্রাইভ থেকে এতে সরাসরি গান চালানো যাবে। স্মার্টফোন অ্যাপের সাহায্যে দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে।

ক্যাস্টরসফ
ইউটিউব, ভিমিও, ডেইলিমোশন থেকে গান ডাউনলোড করার জন্য এর তুলনা নেই। এটি একসাথে অনেকগুলো ডাউনলোড নিয়ন্ত্রণ করতে পারে। ডাউনলোড করা অবস্থায় ভিডিও দেখার জন্য প্রিভিউ প্যানেল রয়েছে। এর সাথে বিল্ট-ইন ওয়েব ব্রাউজার আছে, যা বাড়তি সুবিধা দেবে। ভিডিও ডাউনলোড করার সময় পছন্দের ফরম্যাট ঠিক করে দেয়া যাবে, সে ফরম্যাটেই কম্পিউটারে সেভ হবে।

ফ্রি অডিও এক্সট্রাক্টর
বড় বড় গানের ভিডিও ফোনে নিয়ে ঘুরে বেড়াতে চান না অনেকেই। এ সফটওয়্যার তাদের খুব কাজে আসতে পারে। এটি ভিডিও ফাইল থেকে শুধু অডিও আলাদা করতে পারে। এফএলভি, এমপিফোর, এভিআই, ডব্লিউএমভি, এমওভিসহ বেশিরভাগ ফরম্যাট সাপোর্ট করে। এ ছাড়া পুরো অডিও এক্সট্রাক্ট না করে ফাইলটির অংশবিশেষও এক্সট্রাক্ট করা যায়। আউটপুট কোয়ালিটি কেমন হবে তা নির্ধারণ করে দেওয়া যায়।

স্ট্রিমরাইটার
ইন্টারনেট রেডিও থেকে সরাসরি গান রেকর্ড করার জন্য এ সফটওয়্যারটি কাজে আসবে। সেট করে রাখা একাধিক স্টেশন থেকে টানা গান রেকর্ড করতে পারে এটি।

streamwriter_techshohor

গানের নাম দিয়েও ডাউনলোড করা যায় কিংবা ডাউনলোড শিডিউল তৈরি করা যায়। রেকর্ড হওয়া গানগুলো এমপিথ্রি বা এএসি ফরম্যাটে সেভ হয়। এ জটিল প্রক্রিয়াটি সহজ-সরল একটি ইন্টারফেস দিয়ে করে থাকে স্ট্রিমরাইটার।

অ্যাশ্যাম্পু বার্নিং স্টুডিও
এটি একটি জনপ্রিয় সিডি/ডিভিডি মেকার, যা যে কোনো ফাইলকে সহজে অডিও সিডিতে পরিণত করবে। এমপিথ্রি, এফএলএসি, ডব্লিউএমএ, ওজিজি ইত্যাদি ফরম্যাট সাপোর্ট করে এটি। এটির আরেকটি সুবিধা হচ্ছে, অডিও ফাইল রিপ করতে পারবেন এবং কনভার্ট করতে পারবেন। আপনার পুরো ডিজিটাল লাইব্রেরিকেও বার্ন করে সংরক্ষণ করে রাখতে পারবেন।

tomahawk_techshohor

টমাহক
আকর্ষণীয় ইন্টারফেসের এ সফটওয়্যারটি সোশ্যাল নেটওয়ার্কভিত্তিক মিউজিক প্লেয়ার। সাউন্ডক্লাউড, লাস্ট এফএম ইত্যাদি সাইট থেকে গান সার্চ করতে ও ডাউনলোড করতে এর জুড়ি নেই। ফেইসবুক বা গুগল প্লাসের মাধ্যমে অন্যান্য ইউজারদের সাথে যোগাযোগ করতে পারবেন। পপুলারিটি বা নিউয়েস্ট ক্যাটাগরি অনুসারে প্লে লিস্ট গোছাতে পারবেন।

Related posts

*

*

Top