জেনে নিন জি মেইলের বহুবিধ ফিচার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্চ জায়ান্ট গুগলের ই-মেইল সেবা জি-মেইল বেশ জনপ্রিয়। অন্য ঠিকানার ই-মেইল ব্যবহারকারীরাও নানা ফিচারের কারণে জি-মেইলকে বেছে নিচ্ছেন। সাধারণ মেইল আদান প্রদান ছাড়াও এতে রয়েছে আরও নানা ফিচার। যেগুলো হয়ত এখনও অজানা অনেকের কাছে। তাদের জন্য এ টিউটোরিয়াল।

পরিকল্পনার তালিকা তৈরি
জি-মেইল ব্যবহার করে নিজের পরিকল্পনাকেও সাজিয়ে নেওয়া যায়। হাজারো কাজের ভিড়ে পরে করতে হবে এমন কাজের কথা এ পরিকল্পনায় নোট করে রাখতে পারেন। এতে ভুলে যাওয়ার সম্ভাবনা কমবে। আগামী দিনের সম্ভাব্য কাজের তালিকা ই-মেইলে যুক্ত করে রাখার পাশাপাশি সার্কেলের সদস্যদের কাছে পাঠানো যাবে।

gmail_techshohor

এ জন্য জি-মেইলের হোম পেইজে গুগল লোগোর নিচে ক্লিক করলে একটি পপআপ স্ক্রিন দেখা যাবে। সেখান থেকে টাস্ক নির্বাচন করতে হবে। এবার এতে যুক্ত করতে হবে দিন বা সপ্তাহের কাজের তালিকা।

এ তালিকাটি সার্কেলে বা কাউকে মেইল করে পাঠাতে পারেন। এটির সাহায্যে কর্মপরিকল্পনার তালিকা হালনাগাদ করা এবং ফাইলের নামও পরিবর্তন করা যাবে।

এক ব্রাউজারে দুটি ভিন্ন ই-মেইল
অনেক সময় একই সাথে দুটি জি-মেইল অ্যাকাউন্ট ব্যবহার করার প্রয়োজন হতে পারে। একই ব্রাউজারে দুইটি জি-মেইল আইডি চালু করার একটি চমৎকার ফিচার রয়েছে।

gmail techshohor

একসঙ্গে দুটি জিমেইল অ্যাকাউন্ট সক্রিয় করতে জিমেইলের উপরে ডান পাশে  ইমেইল অ্যাড্রেসে ক্লিক করে এড একাউন্ট (Add account) নির্বাচন করতে হবে। এতে নতুন একটি ট্যাব ওপেন হবে। এবার এখানে অন্য জিমেইলে আইডি ও পাসওয়ার্ড বসিয়ে একসঙ্গে দুটি অ্যাকাউন্ট চালু করা যাবে।

জি-মেইলের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন
প্রতিদিন মেইলের একই রকম ব্যাকগ্রাউন্ড দেখতে হয়ত বিরক্ত লাগতে পারে। তাই চাইলে তা পরিবর্তন করে নেওয়া যায়। জি-মেইল রয়েছে কয়েকটি সুন্দর সুন্দর থিম, যেগুলো ব্যবহার করে পছন্দ মতো থিম বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

প্রথমে জি-মেইলে ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর উপরে ডান দিকে সেটিংসে (Settings) ক্লিক করতে হবে। তখন একটি পেইজ আসবে। যেখান থিম নামে একটি অপশন রয়েছে। এখন এটিতে ক্লিক করতে হবে।

gmail techshohor

এরপর এ অপশনে ক্লিক করলে অনেকগুলো থিম পাওয়া যাবে। যেটি থেকে পছন্দ মতো নির্বাচন করে একক্টিভ করে দিতে হবে। তাহলে ব্যাকগ্রাউন্ডে নতুন থিম চলে আসবে।

ছদ্মনামে একাধিক ই-মেইল
ই-মেইল অ্যাড্রেসে একাধিক ছদ্মনাম ব্যবহার করারও সুযোগ দিচ্ছে জি-মেইল। এজন্য ঠিকানার মাঝখানে একটা ডট বসিয়ে দিতে। এরপরও মেইল আসবে। আরও ছদ্মনাম ব্যবহার করতে হলে প্রথম অক্ষরের পর একটি ডট দিয়ে বাকিটুকু আগের মতো বসিয়ে দিতে হবে এটা হতে পারে এমন, tusinahmed@gmail.com  >  tus.inahmed@gmail.com  >  t.tusinahmed@gmail.com

ধীরগতির ইন্টারনেট সমস্যার সমাধান
ধীরগতির ইন্টারনেট সংযোগ হলে জি-মেইল চালু হতে লম্বা সময় লাগে। এ সমস্যা সমাধানে বেসিক ভার্সন বেছে নিলে (switch to a basic version)  দ্রুত পেইজ আপলোড হবে। সার্চ বক্সে https://mail.google.com/mail/?ui=html লিখে সার্চ করলে বেসিক ভার্সনে জি-মেইল দ্রুত চালু হবে।

স্টারের রং পরিবর্তন
প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ মেইলকে স্টার করে রাখা যায় জি-মেইলে। ইনবক্সে হোম পেইজের প্রতিটি ই-মেইলের পাশে একটা সাদা রংয়ের স্টার দেখা যায়। এটির মাধ্যমে গুরুত্বপূর্ণ মেইলকে চিহ্নিত করে রাখা হয়।

gmail techshohor

সাধারণত স্টারটিতে ক্লিক করলে এটির সাদা রং হলুদে পরিণত হবে।  চাইলে ভিন্ন ভিন্ন রং ব্যবহার করে গুরুত্বের মাত্রাও ঠিক করে নিতে পারবেন।

এ জন্য প্রোফাইল ছবির নিচে থাকা সেটিংস কমান্ড থেকে ইন ইউজ এবং নট ইন ইউজ থেকে নিজের পছন্দ মতো রং বাছাই করা যাবে।

Related posts

*

*

Top