পুরনো হার্ডড্রাইভ কেনার আগের সর্তকতা

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিদিন কম্পিউটারে ফাইল, ডকুমেন্ট, ভিডিও, ছবিসহ নানা ফাইল সেইভ করে রাখতে হয়। ফলে একটা সময় কম্পিউটারের হার্ডড্রাইভ পূর্ণ হয়ে যায়। হার্ডড্রাইভের এ সমস্যা থেকে মুক্তি পেতে এক্সটার্নাল হার্ডড্রাইভ ব্যবহার করা হয়। প্রয়োজনের কারণে অনেক সময় পুরানো হার্ডড্রাইভ কিনে থাকেন অনেকে। তবে এ ধরনের হার্ডড্রাইভ কেনার সময় সচেতন থাকতে হবে। এ জন্য যে বিষয়গুলো জানা প্রয়োজন সেগুলো নিয় এ টিউটোরিয়াল।

Evening Tips

১. এক্সটার্নাল হার্ডড্রাইভের পারফর্মেন্স অনেকটাই এর স্পিড ক্ষমতার ওপর নির্ভরশীল। যেসব হার্ডড্রাইভের RPM (Rotations Per Minute ) বেশি থাকে সেগুলোতে তত দ্রুত ডাটা একসেস করা যায়। তাই কেনার ক্ষেত্রে RPM দেখে কিনুন। এক্সটার্নাল হার্ডড্রাইভ গুলোর RPM সাধারণত ৫৪০০ থেকে  ১০,০০০ পর্যন্ত হয়। RPM যত বেশি হবে দাম তত বেশি হয়।

২. ব্যবহৃত হার্ডড্রাইভটি কোনো কম্পিউটারের সাথে লাগিয়ে দেখুন।  কোনা ফাইল সেভ করলে তা নিচ্ছে কি না সেটা দেখুন। সবচেয়ে ভালো হয় সম্পূর্ণ হার্ডড্রাইভটি একবার পূর্ণ করে তারপর খালি করে পরীক্ষা করুন। এতে সম্পূর্ণ নিশ্চিত হওয়া যাবে হার্ডড্রাইভের ভিতরে কোনো সমস্যা রয়েছে কি না।

৩. পাওয়ার সাপ্লাইয়ের প্লাগটা ভাল করে পরীক্ষা করে দেখুন। অনেক সময় ব্যবহৃত হার্ডড্রাইভের পাওয়ার সাপ্লাইতে সমস্যা দেখা যায়। এক্সটার্নাল হার্ডড্রাইভ কেনার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন এ ক্ষেত্রে কোন সমস্যা আছে কিনা।

৪. অনেক এক্সটার্নাল হার্ডড্রাইভের সাথে ওয়ারেন্টি মেয়াদ নির্দিষ্ট করা থাকে। যদি বিক্রেতা সে রকম কোনো কিছু অফার করে তবে ওয়ারেন্টির মেয়াদ কতদিন আছে এবং কোথা থেকে সুবিধা পাবেন সেসব বিষয়ে জেনে নিন।

Related posts

*

*

Top