ডিজাইন কালার নির্বাচনে দরকারি ১০ টুলস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজাইনের জন্য সঠিক রঙ (কালার) নির্বাচন করা অনেক অনেক গুরুত্বপূর্ণ। হতে পারে সেটা কর্পোরেট ওয়েবসাইট ডিজাইন বা পোর্টফোলিও সাইট, সঠিক কালার ভিজিটরদের কাছে অনেক গুরুত্বপূর্ন। শুধুমাত্র ওয়েবসাইটই নয়, যে কোন ডিজাইনেই কালার অনেক বড় বিষয়। তাই সঠিক কালার পছন্দ করার জন্য সেরা ১০টি টুলস নিয়ে আলোচনা করা হলো। এগুলো দিয়ে সঠিক কালার প্যালেট বের করা যাবে অনায়াসেই।

কোলোরোটেট
ColoRotate
কালার পছন্দ করার জন্য কোলোরোটেট অনেক কাজে দিবে। এটা ব্যবহার করাও বেশ মজার। থ্রিডি ভিউয়ের মাধ্যমে কালার পছন্দ করা যায় এই সাইটে।

কুলার
Kuler
এই সাইটটি একটি প্যালেট শেয়ার সাইট। অনেক অভিজ্ঞ ডিজাইনাররা তাদের তৈরি ডিজাইন প্যালেট এখানে শেয়ার করে থাকেন। আপনিও ইচ্ছে করলে আপনার তৈরি করা প্যালেট শেয়ার করতে পারবেন।

কালার স্কিম ডিজাইনার
Color Scheme Designer
কালার স্কিম ডিজাইনারকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। অনেক আগে থেকেই এই কালার হুইল ব্যবহৃত হচ্ছে ডিজাইনের জন্য।

কালার লাভারস
COLOURlovers
আমার বেশ পছন্দের একটি সাইট। এখানে শুধু পারফেক্ট কালারটিই নয়, সাথে সাথে অভিজ্ঞ ডিজাইনের সাথে কালার সম্পর্কেও আলোচনা করা যাবে। অবশ্যই এই সাইটটি নিয়ে ঘাটাঘাটি করবেন।

কোপাসো
Copaso
ছবি থেকে সঠিক কালার পছন্দ করতে পারে এই টুলসটি। এছাড়া প্যালেটগুলো শেয়ারও করা যায়।

কালার ব্লেন্ডার
Color Blender
কালার ব্লেন্ডার একটি পছন্দের কালারকে কেন্দ্র করে ৬টি কালার তৈরি করে দিবে। অর্থাৎ আপনি যদি আপনার ডিজাইনের প্রধান কালারটি এখানে পছন্দ করে দেন তাহলে এর সাথে অন্যান্য যে সব কালার থাকবে তা এই টুলের মাধ্যমে ধারণা পেতে পারেন।

টাউকান
Toucan
আপলোড করা ইমেজ বা নির্দিষ্ট কালার সিলেক্ট করে দিলে ২০টি কালার পর্যন্ত সাজেস্ট করবে এই টুলসটি।

কালার মানকি
ColorMunki
কালার মানকি আপনাকে বিশাল লাইব্রেরি থেকে সঠিক কালার পছন্দ করতে সাহায্য করবে এমনকি আপনার পছন্দের কীওয়ার্ড দিয়ে সার্চ দিয়েও কালার বের করতে পারবেন।

কালার উইজার্ড
Color Wizard
আপনি বেস কালারটি সিলেক্ট করে দিলে এই টুলসটি কমপ্লিমেন্টারি কালার, স্প্লিট কমপ্লেমেন্টারি কালারসহ অন্যান্য সকল কালার ভ্যারিয়েশন শো করবে।

Color Explorer
Color Explorer
এটা নতুন ধরণের কালার প্যালেট জেনারেটিং টুল। তবে অনেক ফিচারে ভরপুর। নিজেই পরখ করে দেখতে পারেন।

*

*

Top