বিনামূল্যে প্রোগ্রামিং শেখার ৫ ওয়েবসাইট

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্রপ আউট হয়েও বিল গেটস ও মার্ক জুকারবার্গ গড়ে তুলেছেন বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। এ কারণে অনেকে বলেন বড় হতে হলে পড়াশোনার প্রয়োজন নেই। কথাটি হয়ত তারা মজা করেই বলেন। কেননা এ দু’ব্যক্তির বিখ্যাত হওয়ার পেছনে রয়েছে ছোটবেলা থেকে কম্পিউটার ও প্রোগ্রামিং বিষয়ে অগাধ জ্ঞান। এটা হয়ত অনেকেই ভুলে যান। তবে প্রোগ্রামিং শিখতে প্রাতিষ্ঠানিক শিক্ষা না হলেও চলে এটা বলা যায় তাদের মতো আরও অনেকের কথা উদ্ধৃত করে।  

কম্পিউটারের ক্ষেত্রে প্রোগামিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটির ওপর ভিত্তি করেই গড়ে উঠেছে কম্পিউটার প্রযুক্তি। প্রোগ্রামিং জানা থাকলে প্রযুক্তির অনেক জটিল সব সমস্যার সমাধান সহজে করা যায়। তবে জটিল ভেবে অনেকে প্রোগ্রামিং বিষয়ে ভয় পান। ভাবেন এটা কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের জন্য। অথচ এটা সত্য যে, ইচ্ছা থাকলে যে কোনো বিষয়ের, যে কোনো বয়সের শিক্ষার্থীরা প্রোগ্রামিং শিখতে পারেন।

অনলাইন মার্কেট প্লেসগুলোতে এইচটিএমএল, সিএসএস, জাভাস্কিপ্ট, পিএইচপিসহ বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের অনেক কাজ রয়েছে। যারা ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য প্রোগ্রামিং শেখা আবশ্যক।

যারা এখনও পর্যন্ত প্রোগ্রামিংকে ভয় পান, তারা এ ভিডিওটি দেখতে পারেন।

এখন যদি প্রোগ্রামিং শিখতে চান তাহলে আপনাকে হয় কোনো প্রশিক্ষণ ইনস্টিটিউট এ ভর্তি হতে হবে অথবা অনলাইন থেকে শিখতে হবে। তবে ভালো মানের ইনস্টিটিউট খুঁজে পাওয়ার ভোগান্তি ও বড় ধরণের ফির পরিবর্তে অনলাইন থেকে বিনামুল্যেই শেখা যেতে পারে। টেক শহরের পাঠকদের জন্য বিনামুল্যে প্রোগ্রামিং শেখার এমনই পাঁচটি ওয়েবসাইট এখানে উল্লেখ করা হলো।

কোডেক্যাডেমি
যারা প্রোগ্রামিং এর কোন জায়গা থেকে শুরু করবেন এটি বুঝতে পারছেন না তাদের জন্য এ ওয়েবসাইটটি সবচেয়ে উপযোগি। কোনো সফটওয়্যার অথবা এসএসএইচ সেল ডাউনলোড ছাড়াই শুধুমাত্র ওয়েব ব্রাউজারের মাধ্যমে এখান থেকে প্রোগ্রামিং শুরু করা যাবে।

codecademy-techshohor

ওয়েবসাইটটি একাধিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন এইচটিএমএল, সিএসএস, জাভাস্কিপ্ট টু পিএইচপি, রুবি এবং পাইথন এর উপর ধারাবাহিকভাবে শেখার সুযোগ দেয়। সুন্দর ও কার্যকরী পদ্ধতিতে এসব ল্যাঙ্গুয়েজ শেখা যায় এই ওয়েবসাইটটি থেকে। এটি রেওয়ার্ড সিস্টেমে কাজ করে। আপনার শেখার উপর ভিত্তি করে এটি ব্যাজ রেওয়ার্ড দেয়। ফলে ব্যাজ দেখেই বোঝা যাবে আপনি কতটা শিখতে পেরেছেন।

ইউডাসিটি
কোডিং বা প্রোগ্রামিং শেখার পরবর্তী ভালো ওয়েবসাইট হলো ইউডাসিটি। অনলাইন শিক্ষা পরিচালনার ওয়েবসাইট হিসেবে ইউডাসিটি (www.udacity.com)ও বেশ সাড়া ফেলেছে বিশ্বব্যাপী। এই প্ল্যাটফর্মেরও মূল লক্ষ্য বিনামূল্যে বিশ্বব্যাপী উচ্চশিক্ষাকে ছড়িয়ে দেওয়া। এখানে বিভিন্ন বিষয়ের মৌলিক পর্যায় থেকে শুরু করে ইন্টারমিডিয়েট এবং অ্যাডভান্সড লেভেলের কোর্সও রয়েছে।

Udacity-TechShohor

অনলাইন কোর্স পরিচালনাকারী অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মতো এই সাইটেও সব ধরনের শিক্ষা উপকরণ ব্যবহার করা যায় বিনামূল্যেই। পিটার নরভিগ, সেবাস্তিয়ান থ্রুনের মতো বিখ্যাত গবেষকরা এখানকার কোর্স পরিচালনা করে থাকেন। বেশকিছু বিশ্ববিদ্যালয় এই সাইটের কোর্সগুলোর সাথে সংশ্লিষ্ট। এখানে ভিডিও টিউটোরিয়ালের পাশাপাশি কুইজও রয়েছে। এছাড়া আপনি যে বিষয়টি শিখছেন তার উপর পরীক্ষা দেওয়া ও সার্টিফিকেট ডাউনলোডের সুযোগ রয়েছে সাইটটিতে। এখানে ওয়েব ডেভেলপমেন্ট, এইচটিএমএল ৫, পাইথন, জাভা, কম্পিউটার সায়েন্স, অ্যালগরিদম ও এআই বিষয়ে শেখার সুযোগ রয়েছে। এগুলো ইন্টারমিডিয়েট লেভেল থেকে প্রফেশনাল মান পর্যন্ত।

কোরসেরা
এরপরেই রয়েছে কোরসেরা। গণিত, বিজ্ঞান, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, বিনোদন, কলা, আইন এবং এ রকম অনেক ক্যাটাগরিতে রয়েছে এখানে বিভিন্ন কোর্স। বিভিন্ন বিশ্ববিদ্যালয় এই প্ল্যাটফর্মের কোর্সগুলো পরিচালনা করে থাকে। এর মধ্যে থাকে প্রিন্সটন ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লন্ডন, মিশিগান বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠিত সব বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাই পরিচালনা করে থাকেন কোর্সগুলো। ফলে এখানকার কোর্সগুলোও বিশ্বমানের।

coursera_TechShohor

যাত্রার শুরু থেকেই এটি সফলভাবে কোর্স পরিচালনা করে যাচ্ছে। সাইটটি থেকে সি প্লাস প্লাস (C++) প্রোগ্রামিং, অ্যালগরিদম, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্ট, ক্রিপটোগ্রাফি, কম্পিউটার আর্কিটেকচারসহ বিভিন্ন বিষয় শেখার সুযোগ রয়েছে। অনলাইন ক্লাস হলেও এখানে কলেজ-বিশ্ববিদ্যালয়ের মতোই অনেক নিয়মকানুন রয়েছে। দেওয়া হয় সার্টিফিকেট।

টিম ট্রিহাউজ
ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট ও আইওএস ডেভেলপমেন্ট শেখার অনন্য ওয়েবসাইট ‘টিম ট্রিহাউজ’। এর বেশিরভাগ প্রোগ্রামিং সেবা প্রিমিয়াম হলেও অনেক বিষয় রয়েছে বিনামুল্যে শেখার। ল্যাঙ্গুয়েজ ভিত্তির চেয়ে এই ওয়েবসাইটটি প্রোজেক্ট ভিত্তিক কোর্স শেখায়।

Teamtreehouse-TechShohor

এটির শেখানোর কৌশল অনেকটা ইউডাসিটির মতোই। প্রথমে ভিডিও এরপর কুইজের মাধ্যমে শেখানো হয়। কোর্সভেদে রয়েছে ভিন্ন মডিউল। সাইটটিতে এইচটিএমএল, সিএসএস, সিএসএস৩, জাভাস্কিপ্টম জোকুয়েরি, রুবি, রুবি অন রেইলস, আইওএস, অ্যান্ড্রয়েড, এইএক্স ও ডাটাবেজ শেখার সুযোগ রয়েছে।

খান অ্যাকাডেমি
অনলাইন শিক্ষার ক্ষেত্রে শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছে বাংলাদেশি বংশোদ্ভুত সালমান খানের ‘খান অ্যাকাডেমি’। আগের ওয়েবসাইটগুলোর মতো এখানে কোনো স্ট্রাকচার ফলো করা হয়নি।

khan-academy-TechShohor

তবে এখানে বেসিক থেকে অ্যাডভান্স লেভেল পর্যন্ত কোডিং শেখার টিউটোরিয়াল রয়েছে। যার মাধ্যমে অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা যাবে।

Related posts

টি মতামত

*

*

Top