ভূয়া ফেইসবুক আইডি চেনার কৌশল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে শীর্ষে রয়েছে ফেইসবুক। প্রতিনিয়ত বাড়ছে ফেইসবুক ব্যবহারকারী। সেই সাথে বাড়ছে ভূয়া অ্যাকাউন্টের পরিমান। ভূয়া অ্যাকাউন্টের মাধ্যমে অনেক ধরনের ক্ষতিসাধান করা হয় ব্যবহারকারীদের। বন্ধুদের সাথে মজা করা, ফেইসবুকের বিভিন্ন পন্য কিংবা পেইজের মার্কেটিংয়ের জন্য, প্রতারণার উদ্দেশ্যে, কোন পোষ্টে লাইক বাড়ানো জন্য, আইডি হ্যাকিং করা ইত্যাদি কারণে ফেইসবুকে ভূয়া অ্যাকাউন্ট খোলা হয়।

একটু সচেতন হলে ফেইসবুকের ভূয়া একাউন্ট থেকে মুক্তি পাওয়া যাবে এবং ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া যাবে। ভূয়া ফেইসবুক আইডি চেনার কয়েকটি কৌশল নিম্মে দেওয়া হল।

Fake-profile_techshohor

১. মেয়েদের ভূয়া অ্যাকাউন্টের ক্ষেত্রে হাজারের মতো বন্ধু এবং বেশির ভাগই ছেলে বন্ধু। আর ছেলেদের ক্ষেত্রে বেশিভাগ মেয়ে ফেন্ডলিস্টে থাকতে পারে এবং হাজারের কাছাকাছি বন্ধু এবং বেশিরভাগই বিদেশী। নিজ শহরের বা এলাকার বন্ধু খুবই কম থাকবে।

২. প্রোফাইল পিকচার ছাড়া ফটো খুবই কম।

৩. ওয়াল অ্যাক্টিভিটি খুবই কম থাকবে। স্ট্যাটাস সীমিত এবং স্ট্যাটাসে কেউ কমেন্ট করলে তার রিপ্লাই কম দেওয়া অথবা রিপ্লাই দেয় না বললেই চলে। তার ওয়ালে অন্যের ট্যাগকরা পোষ্টে ভরা থাকবে এবং স্বাভাবিক ভাবেই সেখানেও তার কোন অ্যাক্টিভিটি থাকবেনা।

৪. যদি কোন সেলেব্রেটি ফেন্ড রিকোয়েক্ট পাঠায়। যেমন অনেক সময় দেখা যায় শাহরুখ খান কিংবা স্টিভ জবসসহ জনপ্রিয় নায়িকার নামে অ্যাকাউন্ট হয়, তাহলে বুঝতে হবে ভূয়া অ্যাকাউন্ট।

৫. প্রাইভেসি সেটিংস সবার জন্য ওপেন করা থাকবে।

৬. প্রোফাইলের তথ্য অসম্পূর্ন থাকে। যেমন- কোন মেয়ের নামে আইডিতে কলেজ নটরডেম দেয়া থাকে।

৭. কোন অপ্রয়োজনীয় লিংক বারবার শেয়ার করে এবং সবাইকে বলে জয়েন করতে। কিংবা মেসেজে বিভিন্ন অপ্রয়োজনীয় লিংক দেয়।

Related posts

*

*

Top