ফায়ারফক্সে দুটি নিরাপত্তা টিপস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট নিরাপত্তায় প্রায় সকলেই এখন উদ্বিগ্ন। আর সেই উদ্বিগ্নকে কিছুটা কমাতে জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার মজিলা ফায়ারফক্সে ব্যবহারকারীর নিরাপত্তায় অনেক ফিচার রয়েছে। একটু সচেতন হলেই এসব ফিচারের মাধ্যমে নিরাপদ থাকা যায়। ফায়ারফক্সের এমনই দুটি নিরাপত্তার কথা জানানো হয়েছে এই লেখাটিতে।

প্রাইভেট ব্রাউজিং
ব্রাউজ করার পর ব্রাউজিং হিস্টোরি, কুকিজসহ নানা তথ্য ব্রাউজারে সংরক্ষিত থাকে। এগুলো অন্য কেউ জানলে আপনার নিরাপত্তার জন্য ক্ষতিকারক হতে পারে। আর এসব থেকে মুক্তি দিতে রয়েছে মজিলার প্রাইভেট ব্রাউজিং (Private Browsing mode)। এটি সক্রিয় করে ইন্টারনেট ব্রাউজ করলে পিছনের সব তথ্য থাকবে না। এছাড়া নতুন কোনো তথ্যও ব্রাউজারে সংরক্ষিত হবে না।

এজন্য প্রথমে মজিলা ওপেন করে এর টুলস (Tools) মেনুতে যেতে হবে।

এরপর Start Private Browsing এ ক্লিক অথবা Shift + Control + P চাপতে হবে। কনফার্মেশন চাইলে কনফার্ম করতে হবে। ফিচারটি বন্ধ করতে চাইলে একইভাবে টুলস মেনু থেকে End Private Browsing এ ক্লিক করতে হবে।

Browser Security-TechShohor

মাস্টার পাসওয়ার্ড ব্যবহার
ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করে রাখা কতটা ভয়ংকর হতে পারে তা পরিস্থিতির শিকার যারা তারা ভাল জানেন। ব্রাউজারে সংরক্ষন করে রাখা পাসওয়ার্ড সহজেই হাতিয়ে নেওয়া যায়। তবে মাস্টার পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে এই ভোগান্তি থেকে রক্ষা পাওয়া যায়। এজন্য টুলস থেকে অপশন এ যেতে হবে। এরপর সিকিউরিটি > পাসওয়ার্ড > Use a master password এ গিয়ে একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

পরবর্তিতে সেভ করা পাসওয়ার্ড দেখতে হলে এই মাস্টার পাসওয়ার্ড লাগবে। অন্যথায় দেখা যাবে না এবং অটো লগ ইনও হবে না।

Related posts

*

*

Top