ফাইল হাইড করার কৌশল

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নানা প্রয়োজনে কম্পিউটার ব্যবহারকারীদের ফাইল হাইড করতে হয়। অন্য ব্যবহারকারীদের কাছ থেকে কম্পিউটারের কোনো ফাইল লুকিয়ে রাখার জন্য সাধারণত ফাইল হাইড করার প্রয়োজন হয়। কেমন করে ফাইল হাইড করা যায় এবং আবার সেগুলোকে আনহাইড করা যায় চলুন জেনে নেই।

১. যে ফাইল/ফোল্ডারটি হাইড করতে চান সেই ফাইল/ফোল্ডারটির ওপরে রাইট ক্লিক করে এবং সেখান থেকে একদম নিচের অপশনটি Properties এ ক্লিক করতে হবে।

1.hidefolder

২. Properties এ ক্লিক করার পরে নিচের মত একটি মেসেজ আসবে  যেখান থেকে Hidden নামের অপশনটিতে টিক দিতে এবং Apply এরপরে ok ক্লিক করতে হবে। তাহলে ফোল্ডারটি ওখান থেকে অদৃশ্য হয়ে যাবে। দেখুন ফোল্ডারটি দেখা যাচ্ছে না।

hidefolder_techshohor

৩. এখন প্রশ্ন হলো কিভাবে ওই ফোল্ডারটি আনহাইড করা যাবে? এ জন্য যে কোনো একটি ফোল্ডার  ওপেন করে উপরে Tools থেকে Folder Options এ ক্লিক করতে হবে, অথবা Start>Control panel>Folder Option ওপেন করতে হবে।

hidefolder_techshohor

৪. সেখানে View ট্যাবটি ক্লিক করুন সেখানে Show Hidden files and folders নামে একটি অপশন আছে। সেটি সিলেক্ট করে ওপেন করুন। তাহলে দেখা যাবে সেই হিডেন ফাইলটি সেখানে হালকাভাবে শো করছে (যেখানে ফাইলটি হিডেন করা ছিল) ।

hidefolder_techshohor

৫. এ ফাইলটিকে আবার আগের মত করতে, ফাইলটির উপরে রাইট ক্লিক করুন এবং Properties থেকে Hidden এর টিকটি উঠিয়ে দিন। অবশেষে Apply, ok করতে হবে। তাহলে হিডেন ফাইলটি দেখা যাবে।

hidefolder_techshohor

এরপর যদি Hidden ফাইলগুলো অদৃশ্য করে রাখতে চান তা হলে আবার যে কোনো একটি ফোল্ডার ওপেন করে এবং উপরে Tools থেকে Folder Options এ ক্লিক করতে হবে, অথবা Start>Control panel>Folder Option ওপেন করতে হবে।

তাহলে নিচের মত একটি বক্স আসবে, সেখানে আপনি View ট্যাবটি ক্লিক করলে সেখানে দেখুন Do not show hidden files and folders নামে একটি অপশন আছে। এটি সিলেক্ট করে Apply, ok করে দিতে হবে। তাহলে ফোল্ডারটি আর দেখা যাবে না।

Related posts

*

*

Top