চুপিচুপি ব্রাউজ করবেন যেভাবে

 তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটে ঢু মারলে সব সময় কিছু পদচিহ্ন রেখে আসতে হয়। তথ্য খোঁজা হোক কিংবা অনলাইনে লেনদেন- যাই করা হোক না কেন ব্রাউজারে কিছু না কিছু তথ্য রেখে আসতে হয়। নিজের অজান্তে ফেলে আসা এসব তথ্যকেই পুঁজি করেই পরে আপনাকে শিকারে পরিণত করে হ্যাকাররা।

ওয়েবসাইট ব্রাউজ করার সময় কি ব্রাউজ করা হচ্ছে, সেই তথ্য চাইলে হ্যাকার বিশেষ কৌশল অবলম্বন করে দেখতে পারে। কেননা ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজিং ইতিহাস রেকর্ড করা থাকে।

এমন ক্ষেত্রে গোপনে বা চুপিসারে ব্রাউজ করার উপায় কি আছে- এমন কৌশল জানতে চান অনেকেই। সেই উপায়ের কথা জানাতে এ টিউটোরিয়াল।

private-browsing

গোপনে ব্রাউজ করতে চাইলে প্রাইভেট নামে বিশেষ একটি ফিচার রয়েছে ব্রাউজারগুলোতে। এটি অনেকের জানা নেই।

প্রাইভেট ব্রাউজিং ব্যবহার করা হলে তা ব্রাউজিং ইতিহাস সংরক্ষণ থেকে বাধা দেয়। অর্থাৎ অন্য কেউ আপনার কম্পিউটার ব্যবহার করলেও সে আপনার অনলাইন কার্যকলাপ দেখতে পারবে না। তবে অনলাইনে হ্যাকিংয়ের হাত থেকে বাঁচতে এটিই সম্পূর্ন নিরাপত্তা দিতে সক্ষম নয়।

বিভিন্ন ব্রাউজারে প্রাইভেট ব্রাউজার ব্যবহারে নিচের পদক্ষেপগুলো নিতে হবে।

ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের গিয়ার আইকনে ক্লিক করতে হবে। এরপর Safety এর ওপর মাউস কার্সর রেখে মেন্যুতে প্রদর্শিত InPrivate Browsing নির্বাচন করতে হবে।

ক্রোম ব্রাউজারের ক্ষেত্রে Menu বাটন ক্লিক করতে, তারপর New incognito window নির্বাচন করতে হবে। তাহলে নিরাপদে প্রাইভেট মুডে ব্রাউজ করা যাবে।

ফায়ারফক্স ব্রাউজার থেকে প্রাইভেট ব্রাউজ করতে হলে Firefox বাটন ক্লিক করুন। এরপর Start Private Browsing নির্বাচন করতে হবে।

সাফারি থেকে প্রথমে Safari মেন্যু ক্লিক করে Private Browsing সিলেক্ট করতে হবে।

আরও পড়ুন

ট্যাগ

Related posts

টি মতামত

*

*

Top