সফটওয়্যার ছাড়া কম্পিউটারে ইউএসবি বন্ধ রাখার কায়দা

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অফিস কিংবা বাসায় মাঝে মাঝে কম্পিউটারে ইউএসবি ব্যবহার বন্ধ রাখার প্রয়োজন পড়ে। নিরাপত্তাজনিত কারণেও অনেকের এ কাজটি করতে হয়। এ জন্য বিভিন্ন রকমের সফটওয়্যার পাওয়া যায় যেগুলো কম্পিউটারে ইউএসবি ব্যবহার বন্ধ রাখতে সহায়তা করে।

তবে কিছু কায়দা জেনে রাখলে আপনি কোনো সফটওয়্যার ছাড়াই রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কম্পিউটারে ইউএসবি ব্যবহার বন্ধ রাখতে পারবেন। এ টিউটোরিয়ালে সে কাজটি কিভাবে করবেন তা দেখানো হয়েছে।

১. প্রথমে স্টার্টমেন্যু থেকে Run এ যান। সেখানে লিখুন regedit। এরপর এন্টার দিন। এরপর কোনো মেসেজ দেখালে yes করে দিন।
1
২. ডায়ালগ বক্স থেকে HKEY_LOCAL_MACHINE ফোল্ডারে ডাবল ক্লিক করুন। এরপর System ফোল্ডারে আবার ডাবল ক্লিক করুন। তারপর CurrentControlSet ফোল্ডারে ডাবল ক্লিক করুন। এর মধ্যে Services ফোল্ডারে ডাবল ক্লিক করুন।
usb

৩. এবার  USBSTOR ফোল্ডারে ডাবল ক্লিক করুন। ডান পাশে কিছু অপশন দেখা যাবে এবং এগুলোর মধ্যে Start ফোল্ডারে রাইট বাটন ক্লিক করে Modify অপশনে ক্লিক করুন।

3

৪. এখন Edit DWORD Value নামের একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে এবং এরমধ্যে Value data-এর USBSTORবক্সের মধ্যে Value 3 মুছে দিয়ে 4 লিখে OK  করুন।

4

৫. এরপর কম্পিউটার রিস্টার্ট করুন। এরপর দেখবেন কম্পিউটারে আর ইউএসবি ড্রাইভ প্রবেশ করালে তা  দেখা যাবে না।

5

আবার যদি ইউএসবি ব্যবহার করতে চান তাহলে একই পদ্ধতি অনুসরন করে Value 4 মুছে দিয়ে 3 লিখে OK করুন এবং কম্পিউটার রিস্টার্ট করুন। এখন আপনার কম্পিউটারে ইউএসবি ড্রাইভ প্রবেশ করালে তা দেখা যাবে।

ট্যাগ ,

Related posts

*

*

Top