Maintance

উইন্ডোজ ৭ ব্যবহারের ৩ অজানা টিপস

প্রকাশঃ ৬:০৫ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৫ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৪

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট উইন্ডোজ ১০ এর পূর্ণাঙ্গ সংস্করণ উন্মোচন অনুষ্ঠানের দাওয়াতপত্র বিলি করেছে চলতি মাসের শুরুতে। নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ প্রায় শেষ করে এনেছে জায়ান্টটি। বিশ্বজুড়ে জনপ্রিয় এ সফটওয়্যারের নতুন আপডেট এখন সময়ের ব্যাপার মাত্র। আগামী মাসেই বাজারে আসবে এটি। অথচ এখনও অনেক পুরনো ভার্সন উইন্ডোজ ৭-এর ব্যবহার বাড়ছে।

উইন্ডোজ ৭-এর সাপোর্ট দেওয়া বন্ধ করে দিলেও এখনও এ অপারেটিং সিস্টেমের ব্যবহারকারী অনেক। এরপর ভিস্তা ও উইন্ডোজ ৮ আনলেও তা বাজারে জায়গা করতে পারেনি। অপারেটিং সিস্টেমে ব্যবহারদের দিক দিয়ে তাই এগিয়ে আছে মাইক্রোসফটের উইন্ডোজ ৭।

Woman lying on floor and working with computer

এখনও যারা এ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তাদের অনেকেই কিছু বিষয় জানেন না। নানান ফিচার ব্যবহারের কিছু কৌশল জানা থাকলে খুব সহজে যে কোনো কাজ করা যায়। এ টিউটোরিয়ালে উইন্ডোজ ৭- এর তিনটি কৌশল তুলে ধরা হলো।

মাউস ছাড়াই টাস্কবার দেখা
সাধারণত টাস্কবারের ওপর মাউস রাখলেই থাম্বনেইল থাম্বানিক দেখা যায়। কিন্তু মাউস না থাকলে বা মাউসে কোনো সমস্যা হলে মাউস ছাড়াই তা দেখে নিতে পারেন।

এ জন্য উইন্ডোজ কী চেপে ধরে T চাপুন। পরে থাম্বনাইল দেখতে আবার T চাপুন। এ ভাবে টাস্কবার ছাড়াই দেখে নিতে পারেন যে কোন চলন্ত উইন্ডো বা অ্যাপ্লিকেশনের থাম্বনেইল।

মাউস ছাড়াই টাস্কবারের অ্যাপ্লিকেশন চালু
টাস্কবারে থাকা অ্যাপ্লিকেশনগুলো সাধারণত মাউসের সাহায্যেই ওপেন করা করা হয়ে থাকে। তবে শুধু কীবোর্ডের সাহায্যেও চাইলে অ্যাপ্লিকেশনগুলো চালু করা যায়।

এজন্য উইন্ডোজ কী টি চেপে ধরে টাস্কবারে অবস্থানরত আপনার অ্যাপ্লিকেশনটির নম্বর অর্থাৎ 1,2,3,4 বা যে নম্বরে অ্যাপ্লিকেশনটি আছে সেটা চাপতে হবে।

মাউস দিয়ে একাধিক ফাইল সিলেক্ট
একাধিক নির্দিষ্ট ফাইল সিলেক্ট করার ক্ষেত্রে কীবোর্ডের বিকল্প ছিল না। কারন নির্দিষ্ট ফাইল সিলেক্ট করতে Ctrl কী চেপে সিলেক্ট করতে হতো। তবে কীবোর্ড নষ্ট হয়ে গেলে এক্ষেত্রে বেশ বিপদেই পড়তে হয়। উইন্ডোজ সেভেনে এ সমস্যা নেই।

কেননা মাউস দিয়ে চেক বক্সের সাহায্যে সিলেক্ট করে নেয়া যাবে যে কোন নির্দিষ্ট ফাইল।

এজন্য Computer গিয়ে Organize এর Folder Option এ যেতে হবে। সেখান থেকে View ট্যাব সিলেক্ট করে “Use check boxes to select items” এ টিক চিহ্ন দিয়ে দিতে হব।

এরপর প্রতিটি ফাইলের পাশেই একটি চেক বক্স দেখাতে পাবেন। এই চেক বক্সের সাহায্যেই সিলেক্ট করে নিতে পারেন একাধিক নির্দিষ্ট ফাইল।

আরও পড়ুন:

২ টি মতামত

  1. joynal said:

    বাহ! অসাধারন! “মাউস ছাড়াই টাস্কবার দেখা” টিপস টা ভাল লেগেছে। এই রকম প্রয়োজনীয় একটা পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ। আসা করি এই রকম পোস্ট আরও পাব। সময় থাকলে আমার best online shopping sites সাইটে ঘুরে আস্তে পারেন।

*

*