স্বাচ্ছন্দ্যে ফায়ারফক্স ব্যবহারের পাঁচ অ্যাড-অনস

হাসান যোবায়ের, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মজিলা ফায়ারফক্স ব্রাউজার হিসেবে এখন পর্যন্ত অ্যাডভান্স ইউজারদের প্রথম পছন্দ। যদিও প্রতিদ্বন্দী হিসেবে গুগল ক্রোম বেশ এগিয়ে আছে। তবে মজিলা এখনও দাপটের সাথেই আধিপত্য করছে। প্রতিযোগী ব্রাউজারের চেয়ে এগিয়ে থাকার অনেকগুলো কারণের মধ্যে অন্যতম কারণ হলো এটির বিপুল সংখ্যক অ্যাড-অনস। ক্রোমেও অনেক অ্যাড-অনস রয়েছে। তবে মজিলা এখনও অনেক বেশি এগিয়ে আছে কালেকশনের দিক থেকে।

স্বাচ্ছন্দ্যে মজিলা ব্রাউজার ব্যবহার করতে বিভিন্ন অ্যাড-অনস আপনাকে অনেক সুবিধা দেবে। আগে থেকে যদি এসব যুক্ত করা থাকে তাহলে তো কথাই নেই, না হলে অবশ্যই এগুলো ইন্সটল করে নিতে পারেন। আর হয়ে উঠুন অ্যাডভান্স ইউজার।

থাম্বনেইল জুম প্লাস
এই একটি অ্যাড-অনস বাঁচিয়ে দিতে পারে অনেক সময়। সোশ্যাল সাইটগুলোতে আমরা প্রচুর পরিমাণে থাম্বনেইল দেখে থাকি। ধরা যাক, কারো প্রোফাইল পিকটাই আমরা ছোট আকারে যখন দেখি তখন কি করি? পুরোপুরি ছবিটা দেখার জন্য ঐ প্রোফাইলে প্রবেশ করি। কিন্তু আপনি যদি  Thumbnail Zoom Plus অ্যাড-অনস ব্যবহার করেন তাহলে এত কষ্ট করতে হবে না। শুধু প্রোফাইল ছবিতে মাউস রাখলেই অটো ছবিটা বড় হয়ে প্রদর্শন করবে। একবার ব্যবহার করে দেখুন নিশ্চিত ফ্যান হয়ে যাবেন।

শুধু ফেইসবুক নয়, এমন আরও অনেকগুলো সাইটের থাম্বনেইল বড় করতে পারে এটি। Amazon, Baidu, Bing, Flickr, Google, HuffingtonPost, IMDb, LinkedIn, Netflix, New York Times, Pinterest, Reddit, Tumblr, Twitter, Yandex.ru, YouTube, Wikipedia, WordPress, Yahoo Images সহ আরও অনেক সাইটে এটি ব্যবহারের সুবিধা পাবেন।

সার্চ প্রিভিউ

এটি খুব প্রয়োজনীয় সার্চের জন্য। SearchPreview অ্যাড-অনস ব্যবহার করে আপনি গুগলে সার্চের সময় সাইটগুলোর প্রিভিউ দেখে নিতে পারবেন। অর্থাৎ আপনি গুগলে সার্চ করার পর সার্চ রেজাল্ট সাইটগুলোতে না ঢুকেই আপনার কাংখিত ফলাফল কোন সাইটে থাকতে পারে সেটা আপনি থাম্বনেইল ইমেজ দেখে আইডিয়া করতে পারবেন। শুধু গুগলই নয়, ইয়াহু, বিং ওয়েবসাইটও সাপোর্ট করে এটি।

ল্যাজারস : ফর্ম রিকভারি

ফেইসবুকে স্ট্যাটাস দেয়ার সময় হঠাৎ কারেন্ট চলে গেল। এত এত শব্দের স্ট্যাটাস আবার লিখতে হবে তাই না? অথবা ব্লগে কোন পোস্ট লিখছেন তখন কোন কারণে কম্পিউটার ক্র্যাশ করলো। তাহলে পুনরায় লিখবেন? না তার কোন প্রয়োজন নেই। এই অ্যাড-অনস সব লেখাই অটো ব্যাকআপ রাখবে। শুধু এটি ব্যবহার করে ল্যাজারস : ফর্ম রিকভারি (Lazarus: Form Recovery) প্রায় হাজার শব্দের পোস্ট লেখা যায়। প্রয়োজনের সময় স্ট্যাটাস বক্সের ভিতর মাউস নিয়ে রাইট ক্লিক করলেই পেয়ে যাবেন হারানো স্ট্যাটাস।

অটোপেজার
অটোপেজার (AutoPager) অ্যাড-অনস ব্যবহারে যে কোন সাইট অটো লোড হবে অর্থাৎ যে কোন সাইটের নেক্সট (Next) বাটন ক্লিক না করেও পরের পেজগুলো দেখাবে। গুগল সার্চ করার পর পরের পেজ অটো লোড করবে এটি। শুধু তাই নয়, যে কোন ব্লগের নেস্কট পেজে যেতেও কাজে দিবে।

ফাস্টেস্টফক্স – ব্রাউজ ফাস্টার

এ অ্যড-অনস (FastestFox – Browse Faster) আপনার ব্রাউজিং স্পিড অনেকগুণ বাড়িয়ে দিতে পারে। এটির অনেক ফিচারের কথা না বলে উল্লেখযোগ্য ব্যবহারের উদাহরণ হলো- ধরুণ আপনি কোনো শব্দ গুগলে সার্চ দেবেন যা কোনো ওয়েবসাইটে লেখা রয়েছে। এখন আপনি সেই শব্দটি কপি করে তারপর গুগলে গিয়ে সার্চ দিবেন? কি দরকার। যখন সেই শব্দটি আপনি মাউস দিয়ে সিলেক্ট করবেন তখন সেখানে গুগল আইকন শো করবে এবং ক্লিক করলে সার্চ ফলাফল পেজে নিয়ে যাবে। একটু খেয়াল করে ব্যবহার করলে এটির অন্যান্য ফিচার দেখে অবাক হয়ে যাবেন।

Related posts

*

*

Top