গ্রাফিক্স ডিজাইনারদের বুকমার্ক তালিকার ৮ ওয়েবসাইট

হাসান যোবায়ের, টেক শহর কনন্টেন্ট কাউন্সিলরঃ  কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলো গ্রাফিক্স ডিজাইনারদের সব সময় কাজে লাগে। প্রয়োজনের সময় তা হাতের কাছে রাখতে সময় ও শ্রম অনেক কিছুই বাঁচবে একজন শিল্পীর। তাই বুকমার্ক করে রাখতে ভুলবেন না। বরাবরের মত এ পর্বেও গ্রাফিক্স রিসোর্স কালেকশনের কিছু ঠিকানা শেয়ার করা হলো। গত পর্ব দেখুন এখানে। আর নতুন রিসোর্স লিঙ্ক পেতে টেক শহরের সাথেই থাকুন।

ইউ দ্যা ডিজাইনার

এটা এমন একটি ব্লগ যেখানে গ্রাফিক্স রিসোর্স শেয়ার করার জন্যই ডেডিকেটেডভাবে তৈরি করা হয়েছে। টিপস ও ট্রিক্স, নতুন ডিজাইন ট্রেন্ড সহ অফলাইন বা অনলাইন সকল স্টাইল নিয়েই ধারণা পাবেন এই ওয়েব সাইটে। ফ্রিবাইস (freebies) নামের ক্যাটাগরিতে আপনার প্রজেক্ট সম্পর্কিত অনেক কিছুই পাবেন যা আপনার কাজকে আরও তরান্বিত করবে। এ সাইটের লাইব্রেরির সব রিসোর্স যেমন ফ্রি আইকন, গ্রাফিক্স রিসোর্স সবই ফ্রি ডাউনলোড করতে পারবেন।
resource_techshohor

টেক্সচার কিং

টেক্সচার যুক্ত করে যে কোনো সাধারণ ডিজাইনকেও অসাধারণ করে ফেলা যায়। কোন রকম স্পেশাল ইফেক্ট বা এডিটিং ছাড়াও শুধু টেক্সচার যুক্ত করেই অনেক ডিজাইন করা সম্ভব। আপনার ডিজাইনের জন্য যদি হাই কোয়ালিটি রেজুলেশনের টেক্সচার খুজে থাকেন যা কমার্শিয়াল ব্যবহার বা ব্যক্তিগত কাজে ব্যবহার করবেন তাহলে টেক্সচার কিং ওয়েব সাইট হতে পারে আদর্শ। এখানে রয়েছে বিভিন্ন ক্যাটাগরি যেমন উড, মেটাল, পেইন্ট বা গ্লাস টেক্সচার সহ অনেক কিছু।

স্কুইডফিচারস

ওয়েব সাইটের জন্য বা ডিজাইনের জন্য সুন্দর সুন্দর প্যাটার্ন খুঁজছেন? তাহলে ঘেটে দেখতে পারেন এ ওয়েবসাইট। এতে প্রায় দেড় শত পাতা রয়েছে যেখান থেকে পছন্দের প্যাটার্ন ডাউনলোড করা যাবে মাত্র এক ক্লিকেই। এ প্যাটার্নগুলো প্রিন্ট বা ওয়েব ব্যকগ্রাউন্ড হিসেবেই ব্যবহার করা যাবে। অর্থাৎ CSS বেজড এবং ইমেজ বেজড উভয়ই রয়েছে।

ব্রাশেজি

কাস্টম ব্রাশ ব্যবহার করে ফটোশপের মাধ্যমে খুব সহজেই বিভিন্ন এলিমেন্ট ডিজাইনে যুক্ত করা যায়। ফটোশপ ব্রাশ এ ওয়েবসাইটে পুরোপুরি ফ্রি। একটি কমিউনিটিই রয়েছে এগুলো শেয়ার করার জন্য। কমার্শিয়াল কাজ বা নন কমার্শিয়াল কাজ উভয় কাজেই ব্যবহার করা যাবে। শুধু ব্রাশই নয় আরও অনেক কিছুই রয়েছে। বলা যায় গ্রাফিক্স রিসোর্স বলতে যা বুঝায় তা সবই পাওয়া যাবে এ ওয়েবসাইটে।

সিজি টেক্সচারস

এটাও আরেকটি টেক্সচার কালেকশন ওয়েবসাইট। এদের সংগ্রহ দেখলে নিজেই চমকে যাবে। এখান থেকে ডাউনলোড করতে রেজিস্ট্রেশন করতে হয়। ফ্রি রিসোর্স পাওয়ার পাশাপাশি কমার্শিয়ালও রয়েছে।

 

Lipsum

লিপসিম

ডিজাইন করার সময় অনেক সময় ডামি টেক্সটের দরকার হয়। প্যারাগ্রাফ কেমন দেখাবে, ফন্টগুলো কেমন দেখাচ্ছে ইত্যাদি যাচাই করতে ডামি টেক্সটের দরকার হয়। তখন এ ওয়েবসাইটের সাহায্য নেয়া যেতে পারে। ফটোশপে এ ডামি টেক্সট ডিফল্টভাবেই দেওয়া আছে। যত খুশি ডামি টেক্সট আপনি তৈরি করতে পারবেন এ ওয়েবসাইটের মাধ্যমে।

ক্রপ

অনলাইনে আয় করার অনেক সুবিধা রয়েছে। আপনি যদি ফুল টাইম বা পার্ট টাইম গ্রাফিক্সের কাজ খুঁজতে থাকেন তাহলে সাহায্য করবে এ ওয়েবসাইট। এখানে আপনার চাহিদা অনুযায়ী কাজ সার্চ করতে পারেন।

ডিজাইন রিসোর্স সার্চ ইঞ্জিন

ডিজাইন রিলেটেড সার্চ রেজাল্টই প্রদর্শন করবে এ ওয়েবসাইট। গুগল রেজাল্টকে কাস্টমাইজ করে শুধু ডিজাইন সম্পর্কিত সকল ফলাফল প্রদর্শন করে। একবার ব্যবহার করেই দেখুন না। ফ্যান হয়ে যাবেন।

Related posts

*

*

Top