গ্রাফিক্স ডিজাইনারদের রসদ যোগানোর ৫ ওয়েবসাইট

হাসান যোবায়ের, টেক শহর কনটেন্ট কাউন্সিলরঃ  গ্রাফিক্স ডিজাইনারদের জন্য ছবি ও ইমেজ ছাড়াও আরও অনেক রকমের রিসোর্সের প্রয়োজন হয়। বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ধরনের রিসোর্সের প্রয়োজন পড়ে। হতে পারে সেটা ফন্ট, ফ্রি স্টক ইমেজ ফটোগ্রাফি বা ফ্রি টেক্সচার। ইন্টারনেট হলো এ ধরনের রিসোর্সের খনি। চাহিদা অনুযায়ী সবকিছুই মিলবে ইন্টারনেটে। বিনা খরেচও পাবেন কাজের সময় দরকারি এসব উপকরণ। তবে সময় নিয়ে বেছে নিতে হয় এ যা।

তবে আপনার সময় ও শ্রম বাঁচাতে এখানে কিছু ফ্রি রিসোর্স টুলের কথা জানানো হলো-

graphics design_techshohor

দা ফ্রন্ট :

সকল ভালো ডিজাইনের শুরুই হয় টাইপোগ্রাফি দিয়ে। দা ফ্রন্ট (DaFont) নামের একটি ওয়েবসাইট রয়েছে যেখানে চমৎকার সব কাজের জিনিস পাওয়া যায়। ওয়েব সাইটটিতে রয়েছে অসংখ্য ফন্ট যা বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী সাজানো রয়েছে।

এখানে রয়েছে সেন্স সেরিফ, সেরিফ ফন্ট, গথিক, ফেন্সি বা বিটম্যাপ পিক্সেল বেজড ফন্টও রয়েছে। পছন্দের ফন্টটি ডাউনলোড করা যাবে এক ক্লিকেই। রেজিস্ট্রেশন না করেও ডাউনলোড করা যাবে সকল ফন্ট।

ক্রিয়েটিভ কমন সার্চ :

ডিজাইনে ইমেজ লাগে প্রচুর। সব সময় ইমেজ কিনে ব্যবহার করা সম্ভব নয়। তাই কাজের সময় ফ্রি ইমেজ খুঁজে পেতে অনেক সময় সমসায় পড়তে হয়। কাজও আটকে থাকে সঠিক রিসোর্স ঠিকানা জানা না থাকলে। এ সমস্যা থেকে রেহাই দেবে এ ওয়েবসাইটটি।

ক্রিয়েটিভ কাজের জন্য এমনকি বাণিজ্যিক কাজেও ব্যবহার করা যায়, এমন ইমেজ পেতে সাহায্য করবে ক্রিয়েটিভ কমন সার্চ ওয়েবসাইটটি (Creative Commons Search)। গুগল ফটো, ফ্লিকারসহ সকল ইমেজ কমিউনিটি থেকে সার্চ করা ইমেজগুলো খুঁজে এনে দেবে এ সাইট। এমনকি গানও খুঁজে দেয়।

ফ্লিকার :

ফটোগ্রাফারদের এ ওয়েবসাইট সম্পর্কে নতুন করে ধারণা দেওয়ার বা পরিচিত করে দেওয়ার দরকার নেই। যারা ছবি তোলেন তাদের জন্য সেরা প্লেস বলা হয়ে থাকে ফ্লিকারকে (Flickr – Creative Commons)

এখানে রয়েছে প্রচুর গ্রাফিক্স রিসোর্স। তবে ডিজাইনারদের কিছুটা বেকায়দায় পড়তে হতে পারে এখানে। কেননা এটির সকল ইমেজ ফ্রি ব্যবহার করা যায় না। তবে ক্রিয়েটিভ কমন লাইসেন্স রয়েছে এমন অনেক ফটোও রয়েছে ফ্লিকারে। ক্রিয়েটিভ কমন্স (Creative Commons) নামের সেকশনে সকল ইমেজ যেখানে খুশি সেখানে অর্থাৎ যে কোনো ডিজাইনে ব্যবহার করা যাবে।

স্টক ভল্ট :

এটিও একটি ফ্রি স্টক ইমেজ সাইট। এখানকার (Stock Vault) সকল ইমেজ সকল কাজে ব্যবহার করা যাবে। প্রায় ৩৬ হাজার ইমেজ থেকে ক্যাটাগরি অনুযায়ী খুঁজে নিন আপনার কাংখিত ইমেজটি।

 

Stockvault

 

কম্পিউটার আর্টস :

প্রতিনিয়তই নতুন নতুন ডিজাইন ট্রেন্ড আসছে। ডিজাইন ট্রেন্ড সম্পর্কে আপডেটেড থাকতে এ ওয়েবসাইট (Computer Arts)অনেক কাজে দেবে। এখানে প্রচুর পরিমাণে টিউটোরিয়াল রয়েছে যা পুরোপুরি ফ্রি। অনেক ভিডিও টিউটোরিয়াল রয়েছে যেখানে স্টেপ বাই স্টেপ ফটোশপ, ইলাস্ট্রেটর বা ইনডিজাইন দিয়ে কিভাবে ডিজাইন করতে হবে তা বলা হয়েছে।

Related posts

টি মতামত

*

*

Top