Maintance

শিশুদের ওয়েব ব্রাউজিং নিরাপদ করবেন যেভাবে

প্রকাশঃ ১২:১৯ অপরাহ্ন, এপ্রিল ৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২২ অপরাহ্ন, এপ্রিল ৪, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউনিসেফ বাংলাদেশের সাম্প্রতিক এক জরিপের তথ্য অনুযায়ী, দেশে প্রতি বছর প্রথমবারের মতো ইন্টারনেট ব‍্যবহার শুরু করে এক লাখ ৭৫ হাজার শিশু।

বর্তমানে দেশে প্রতি পাঁচ ইন্টারনেট ব‍্যবহারকারীর মধ‍্যে এক জনের বয়স ১৮ – এর নিচে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে শিশুদের ইন্টারনেট ব্যবহারের হার বাড়ছে। তাই এ বিষয়ে সতর্ক থাকার বিকল্প নেই।

ইন্টারনেট দুনিয়ায় প্রবেশের মাধ্যম ওয়েব ব্রাউজার। তাই শিশুরা যেন ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটের খারাপ জগতে প্রবেশ না করে সে বিষয়ে খেয়াল রাখতে হবে অভিভাবকদের।

এর আগে স্মার্টফোনে শিশুদের নিরাপদ রাখার একটি অ্যাপ সম্পর্কে তুলে ধরা হয়েছে। এ টিউটোরিয়ালে ওয়েব ব্রাউজারে কিভাবে শিশুদের নিরাপদে রাখা যাবে তা তুলে ধরা হলো।

Kids usuing smartphone-TechShohor

শিশুরা যেন নিরাপদে ওয়েব ব্রাউজিং করতে পারে, সে জন্য ব্রাউজারের নানা এক্সটেনশন পাওয়া যায়। তেমনি চমৎকার একটি এক্সটেনশন হলে ‘metacert’।

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারী এ ঠিকানায় গিয়ে ‘added to chrome’ বাটনে ক্লিক করে এটি ইন্সটল করে নিতে পারবেন।

এরপর ব্রাউজারের উপরে ডান পাশে এক্সটেনশনটির আইকন দেখা যাবে। এতে ক্লিক করলে ‘just for kids’ ও ‘safe browsing’ অপশনটি দেখা যাবে। ‘just for kids’ অপশনে ক্লিক করে মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন করতে হবে। তাহলে এক্সটেনশনটির প্যানেল প্রদর্শিত হবে।

আরো পড়ুন: শিশুরা দিনে গড়ে ৩০ মিনিট ভিডিও গেইম খেলে

প্যানেলে সবার উপরে ডান পাশে দেখা যাবে disable ও enable অপশন। আপনি যদি এক্সটেনশনটির কিডস মুডটি চালু করতে চান তাহলে enable অপশনটি নির্বাচন করে দিতে হবে।

Symphony 2018

আপনি শিশুদের জন্য সাইটও নির্ধারণ করে দিতে পারবেন, এ এক্সটেনশনের মাধ্যমে।

এ জন্য এক্সটেনশনটির just for kids প্যানেলের উপরে থাকা add a site অপশনে ক্লিক করতে হবে। তারপর white-listed sited-এ ওয়েবসাইটির ইউআরএল লিংকটি দিয়ে save বাটনে ক্লিক করতে হবে।

উদাহারণ : ধরুণ আপনি চান www.techshohor.com সাইটটি আপনার শিশু ব্রাউজ করতে পারবে।

এ জন্য add a site-এ ক্লিক করে white-listed sited অপশনের নিচে থাকা enter a site to white-list গিয়ে www.techshohor.com লিংকটি দিয়ে save বাটনে ক্লিক করতে হবে।

এ মুড অন থাকলে শুধু আপনার নির্ধারণ করা সাইটগুলোতে শিশুরা প্রবেশ করতে পারবে।

এ মুড বন্ধ করতে চাইলে এক্সটেনশনটির প্যানেল থেকে disable নির্বাচন করে দিতে হবে।

এক্সটেনশনটির আরেকটি মুড হলো safe browsing। এ মুড অন করলে নির্দিষ্ট কি-ওয়ার্ড ও কি ধরনের সাইট থেকে শিশুদের দূরে রাখতে চান তা নির্ধারণ করতে দিতে হবে।

এতে bullying, sex, alcohol, drugs-সহ অনেকগুলো অপশন রয়েছে। এক্সটেনশনটির প্যানেল থেকে এগুলো নির্বাচন করলে এ ধরনের কোনো সাইটে শিশুরা প্রবেশ করতে পারবে না ব্রাউজারটির সাহায্যে।

আপনি যদি এক্সটেনশনটির সেইফ ব্রাউজার মুডটি চালু করতে চান তাহলে প্যানেলের enable অপশনটি নির্বাচন করে দিতে হবে।

মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীরা এ ঠিকানা , অপেরা ব্রাউজার ব্যবহারকারীরা এ ঠিকানা থেকে এক্সটেনশনটি ডাউনলোড করে প্রায় একই নিয়মে ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুন: 

*

*

Related posts/