ইউপিএসের ব্যাক আপ সময় বাড়ানোর উপায়

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুরু হয়েছে বৈশাখের রুদ্ররূপ। তাপদাহের পরিমাণ বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের লোডশেডিং। এতে বিপাকে পড়তে হয় ডেক্সটপ কম্পিউটার ব্যবহারকারীদের। তবে হাতের জরুরি কাজ সারতে হঠাৎ লোডশেডিংয়ে ইউপিএস থেকে চাইলে কিছু বাড়তি সুবিধা নেওয়া যেতে পারে।

বিদ্যুৎ না থাকলে একটি ইউপিএস সাধারণত ১৫-২০ মিনিট ব্যাকআপ দিতে পারে। তবে কিছু কৌশল অবলম্বন করলে ব্যাকআপের এ সময় আরও কিছুটা বাড়ানো যায়।

এ টিউটোরিয়ালে ইউপিএস থেকে অধিক সময় কম্পিউটার চালু রাখার উপায়গুলো তুলে ধরা হলো।

ups_techshohor

মূলত কম্পিউটারের হাইবারনেট সুবিধা কাজে লাগিয়ে অধিক সময় কম্পিউটার চালু রাখা যাবে। এজন্য প্রথমে ডেস্কটপে মাউসের ডান ক্লিক করে Properties-এ যেতে হবে।

সেখান থেকে Screen saver select করে Power-এ ক্লিক করতে হবে।

তারপর Hibernate select করে Enable Hibernatc-এ টিক চিহ্ন দিয়ে OK করতে হবে।

আবার Power বাটনে ক্লিক করে Advanced Select করতে হবে। এখন When ও press the sleep button-এ Hibernate select করে OK করতে হবে।

যাদের কিবোর্ডে স্লিপ বোতাম নেই, তারা When ও press the power button-এ Hibernabe select করতে হবে। এখন যদি বিদ্যুৎ চলে যায়, তবে স্লিপ বোতাম চাপতে হবে। যদি কিবোর্ডে এ বোতামটি না থাকলে কম্পিউটারের Power বোতামটি চাপুন।

একটু লক্ষ্য করলে দেখা যাবে কম্পিউটার হাইবারনেটে চলে গেছে। এমন অবস্থায় কম বিদ্যুৎ খরচে কম্পিউটার চালু থাকে। হাইবারনেটকালীন আরও বেশি সময় কম্পিউটার সচল রাখতে চাইলে মনিটর বন্ধ করে রাখতে হবে।

Related posts

*

*

Top