ফেইসবুক স্ট্যাটাস আড়ালে রাখার কৌশল

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন ব্যবহারের অভিজ্ঞতা রয়েছে এমন প্রায় সকলের নিত্য দিনের সঙ্গী এখন ফেইসবুক। শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটির ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ার মাধ্যমে দিনের অনলাইন যাত্রাও শুরু হয়ে অনেকের। তবে ফেইসবুকের স্ট্যাটাস অনেক সময় বিপত্তির জন্ম দিতে পারে।

ব্যক্তিগত এ স্ট্যাটাসের সূত্র ধরে বন্ধু বা সহকর্মীদের সঙ্গে মনোমালিন্যসহ নানা বিব্রতকর ঘটনা হরহামেশাই ঘটে। স্ট্যাটাসের সূত্র ধরে সংঘর্ষ, সম্পর্ক ছিন্ন হওয়া ও চাকরি হারানোসহ আরও অনেক ঘটনার সংবাদও প্রকাশিত হয়েছে।

তাই চাঞ্চল্যকর স্ট্যাটাস দেওয়ার সময় সাবধান থাকতে হয়, কত জন দেখতে পাবে সেটি। চাইলে কারা এটি দেখতে পাবে তা নিয়ন্ত্রণও করা সম্ভব।

facebook-logo-TechShohor

জেনে নেওয়া যাক বিব্রতকর এ অবস্থা থেকে মুক্ত থাকতে ফেইসবুক স্ট্যাটাস পোস্টের গোপনীয়তার বিষয়টি।

এ টিউটোরিয়ালে ফেইসবুকে পোস্ট করা স্ট্যাটাসের গোপনীয়তা সেটিংসের বিষয়গুলো তুলে ধরা হলো। অনেকেই এ বিষয়ে সচেতন। তবে যাদের জানা নেই তাদের কাজে দেবে প্রতিবেদনটি।

ফেইসবুক কর্তৃপক্ষও সব সময় ব্যবহারকারীদের নিরাপত্তা ও গোপনীয়তার দিকে দৃষ্টি দিয়ে থাকে। স্ট্যাটাস দেওয়ার পর তা কে বা কারা দেখতে পারবে সে জন্য রয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

এ জন্য ফেইসবুক “settings” থেকে “Privacy” যেতে হবে। যেখান থেকে কাস্টমাইজ করা যাবে কারা আপনার পোস্ট  করা স্ট্যাটাসতে পাবেন।

এখন Posts by me-এর ডান পাশের Everyone বাটনে ক্লিক করে ঠিক করে দিতে হবে। কাস্টমাইজও নির্বাচন করা যাবে। কাস্টমাইজ নির্বাচন করলে নতুন একটি উইন্ডো আসবে।

facebook setting_techshohor

যেখান থেকে ‘Make this visible to’ বক্সে ক্লিক করে ‘Specific People’ নির্বাচন করলে যারা  পোস্ট করা স্ট্যাটাস দেখতে পাবেন তাদের নাম লিখে Save Satting-এ ক্লিক করতে হবে।

স্ট্যাটাসটি আপনি ছাড়া আর কারও জন্য উন্মুক্ত রাখতে না চাইলে সেক্ষেত্রে Only Me নির্বাচন করে দিতে হবে।

facebook_techshohor

যদি কিছু নির্দিষ্ট বন্ধু ছাড়া বাকি সবাই দেখতে পারবে, এমন সেটিংস করতে চাইলে Hide this from বক্সে তাদের নাম লিখে Save Satting-এ ক্লিক করুন।

Related posts

*

*

Top