Maintance

ফেইসবুকের নতুন ফিচারে যেভাবে রক্ত খুঁজবেন

প্রকাশঃ ৯:৪৫ অপরাহ্ন, জানুয়ারি ২৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২১ পূর্বাহ্ন, জানুয়ারি ২৪, ২০১৮

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : জরুরী প্রয়োজনে রক্ত পেতে দেশে নতুন একটি ফিচার এনেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

মঙ্গলবার দেশে আনুষ্ঠানিকভাবে এর উন্মোচন করে ফেইসবুক কর্মকর্তারা। এর আগে ফেইসবুকে রক্ত খুঁজে পেতে বিভিন্ন গ্রুপ, পেইজ ও বটের সাহায‍্য নিতে হতো।

এবার ফেইসবুক সরাসরি এই সেবাটি দিতে শুরু করলো। ফলে ফিচারটি ব‍্যবহার করে সহজেই রক্ত পাওয়া যাবে। যেভাবে কাজ করবে এই সেবা।

কোন ব‍্যক্তি বা কোন সংস্থা ফেইসবুকের রক্তদান সেবার সঙ্গে যুক্ত হতে চাইলে প্রথমে এই ঠিকানায় গিয়ে নাম, মেইল আইডি, রক্তের গ্রুপ ও সংস্থা সম্পর্কে বিস্তারিত তথ‍্য দিয়ে ফর্মটি পূরণ করতে হবে।

কোন ব‍্যক্তির রক্তের প্রয়োজন হলে কোন গ্রুপে রক্ত প্রয়োজন এবং কোন হাসপাতালে প্রয়োজন সেই তথ‍্য দিয়ে পোস্ট করতে হবে। এছাড়া কোন সংগঠন বা সংস্থাগুলো রক্তদানের ক‍্যাম্পের ইভেন্ট তৈরি করতে পারবে।

পরবর্তী ধাপে কাছাকাছি থাকা রক্তদাতারা নোটিফিকেশন পাবেন। এরপর সেই নোটিফিকেশন পেয়ে কেউ যদি রক্ত দিতে চায় তাহলে যার রক্ত লাগবে তার সঙ্গে যোগাযোগ করে রক্ত দিতে পারবেন।

উল্লেখ‍্য কিছুদিন আগে একই ধরনের একটি ফিচার ভারতেও চালু করা হয়েছে। ইতোমধ্যে সেখানে ৬০ লাখেরও বেশি মানুষ ফেইসবুকের রক্তদাতা ফিচারের সঙ্গে যুক্ত হয়েছেন।

ইতোমধ্যে সেবাটি বাংলাদেশে অনেকেই ব্যবহার করা শুরু করেছেন। অনেক ব্যবহারকারী ফিচারটিতে ইতোমধ্যে লগইন করে নিজেদের রক্তদানের বিষয়টি জানাচ্ছেন।

রায়হানুল রানা নামের এক ব্যবহারকারী তার ডিটেইল দিয়ে ফিচারটিতে লগইন করেছেন।

ফিাচরটিতে লগইন করে নিজের রক্তদানের প্রতিশ্রুতির কথা জানিয়েছেন তামান্ন মৌসী নামের এক ফেইসবুক ব্যবহারকারী। তিনি লিখেছেন, কখনো রক্ত দিইনি, তবে এবার দেবো। সেবাটিও ভালো হবে বলে মনে করছি।

বাংলাদেশে ব্লাড ডোনেশন ফিচারটির উন্মোচন করেন ফেইসবুকের সাউথ এশিয়ার স্বাস্থ্যবিষয়ক ব্যবস্থাপক হেমা বুদারাজু এবং হেড অফ প্রোগ্রামস সাউথ এশিয়ার  রিতেশ মেহ্‌তা।

ইমরান হোসেন মিলন

১ টি মতামত

*

*

Related posts/