Maintance

কৃষি উন্নয়নে মোবাইল প্রযুক্তি

প্রকাশঃ ৫:৪১ অপরাহ্ন, নভেম্বর ২৩, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪২ অপরাহ্ন, নভেম্বর ২৩, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের অনেক কৃষকই এখন মোবাইল থেকে বিভিন্ন তথ্য নিচ্ছেন। এতে তারা সুফলও পাচ্ছেন। আর এ বিষয়ে বাংলাদেশ এখন বিশ্বের কাছে উদাহরণ। বৃহস্পতিবার মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটার প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালা ‘কৃষকের ক্ষমতায়নে মোবাইল প্রযুক্তি’তে কৃষি ও প্রযুক্তি বিশেষজ্ঞরা এ তথ্য জানান। কর্মশালায় কৃষিসংশি্লষ্টদের মধ্যে জোরালো সম্পর্ক ধরে রাখতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাজে লাগানোর ওপর জোর দেওয়া হয়।

গত দশ বছরে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধির ঈর্ষণীয় হার তুলে ধরে রবির প্রধান বিপণন কর্মকর্তা প্রদীপ শ্রীবাস্তব কর্মশালায় বলেন, টেলিভিশন, সংবাদপত্র ও রেডিওর মতো যাগাযোগ মাধ্যম থেকেও মোবাইল ফোনের ব্যবহার বেশি। অপারেটর হিসেবে রবি প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ মানুষের হাতের নাগালে নিয়ে এসেছে। গ্রামবাংলার লাখ লাখ কৃষকের জীবনমান উন্নয়নে এসব তথ্য ভূমিকা রাখছে। তিনি আফ্রিকাতে কৃষি খাতে মোবাইল প্রযুক্তির সদ্ব্যবহারের কথাও তুলে করেন।

Symphony 2018

robi_pic

ফ্রান্সের ইনসিড বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট সায়েন্সের অধ্যাপক ফিলিপ এম পার্কার কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, ‘হাতের নাগালে থাকা মুঠোফোন ব্যবহার করে তঁারা যাতে কৃষিসংশি্লষ্ট দৈনন্দিন তথ্য পেতে পারেন, সে ব্যবস্থা করার কথা ভাবতে হবে। তঁাদের জন্য সহজ অ্যাপ ও গেইম তৈরি করা যেতে পারে।’

তথ্যের সহজপ্রাপ্তি কৃষকদের জীবনমান ও ব্যবস্থাপনায় কী ধরনের প্রভাব ফেলতে পারে, তা নিয়ে আলোচনা করেন আইএফপিআরআইয়ের গবেষক রিকার্ডো হার্নান্দেজ, সুইসকন্ট্যাক্টের পরামর্শক আশফাক এনায়েতুল্লাহ এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ‘ব্লু গোল্ড’ প্রকল্পের কর্মকর্তা হেইন বিজলমেকারসও কর্মশালায় বক্তব্য রাখেন।

*

*

Related posts/