সরকারি শ্রমিক তহবিলে লাভের অংশ দিল রবি

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কর্মীদেরকে লাভের অংশ দেওয়ার পাশাপাশি এবার সরকারি তহবিলেও এর অংশ দিয়েছে মোবাইল ফোন অপারেটর রবি। অপারেটরটি ২০১২ সালের নিট মুনাফা ৯১ কোটি ৯০ লাখ টাকা থেকে সরকারি শ্রমিক কল্যাণ তহবিলে ১ কোটি ২ লাখ টাকা প্রদান করেছে।

সোমবার শ্রম মন্ত্রনালয়ে মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর কাছে ওয়ার্কার্স ওয়েলফেয়ার ট্রাস্টের (শ্রমিক কল্যাণ তহবিল) জন্য অর্থের চেক হস্তান্তর করেন রবির চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার মতিউল ইসলাম নওশাদ।

রবি কর্তৃপক্ষ জানায়, ২০১২ সালের নিট মুনাফা থেকে শ্রম আইন অনুসারে ৫ শতাংশ হারে ৪ কোটি ৫৫ লাখ টাকা অপারেটরটির কর্মীদের দেওয়া হয়েছে। এ অর্থ থেকে আবার কিছুটা সরকারি ট্রাস্টে জমা দিয়েছে অপারেটরটি।

এর আগে ২০১০ সালের শেষ দিকে লাভের অংশ দেওয়ার বিষয়ে ১৮টি শিল্পখাতকে নির্দেশ দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সরকার। কিন্তু ওই বছর এমনকি তার পরের বছরও লাভ করতে পারেনি রবি। ২০১২ সালে কোম্পানিটি লাভে আসলে এর অংশই কর্মীদের মধ্য বন্টন করা হয়েছে বলে জানিয়েছেন রবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমান।

robi_pic

সরকার প্রজ্ঞাপন জারি করে মুনাফার অংশ কর্মীদের দেওয়া বাধ্যতামূলক করলে এটিকে চ্যালেঞ্জ করে রিট করেছিল গ্রামীণফোন। পরে রিটের বিরম্নদ্ধে আবার অবস্থান নেয় গ্রামীণফোনের কর্মীরা। তারা এর বিপক্ষে বিবাদী হয়। ২০১০ সালের এই প্রজ্ঞাপনকে পরে ২০১৩ সালের শ্রম আইনের অংশ করে নেয় সরকার। আইন সংশোধনের পর গ্রামীণফোন কর্তৃপক্ষও এখন লাভের ৫ শতাংশ দেবে বলে ঘোষণা দিয়েছে।

টেলিযোগাযোগ কোম্পানিগুলোর মধ্যে রবিই প্রথম শ্রমিক কল্যাণ তহবিলে টাকা জমা দিয়েছে। মন্ত্রণালয়ে চেক হস্তান্তর অনুষ্ঠানে রবির ভাইস প্রেসিডেন্ট (সিআরএল) মোহাম্মদ শাহেদুল আলম ও ভাইস প্রেসিডেন্ট, এমপ্লয়েজ রিলেশন ফয়সাল ইমতিয়াজ খানসহ মন্ত্রণালয় ও অপারেটরটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related posts

*

*

Top