এলটিই সেবা দেওয়া শুরু করছে ওলো

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রথমবারের মতো চতুর্থ প্রজন্মের এলটিই সেবা চালু করতে যাচ্ছে ওলো। এ জন্য প্রস্তুতি প্রায় শেষ করেছে কোম্পানিটি।

এর আগে সোমবার থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় পরীক্ষামূলকভাবে এ সেবা চালু করবে বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ (বিআইইএল) নামের কোম্পানিটি।

সোমবার রাজধানীর একটি হোটেলে গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের চতুর্থ প্রজন্মের সেবার পরীক্ষামূলক কার্যক্রম দেখাবে ওলো।

ollo_techshohor

ওলো ব্র্যান্ড নামের আওতায় বিআইইএল গত বছর অক্টোবরে বিতর্কিত স্পেকট্রাম বরাদ্দের অনুমোদনের মাধ্যমে এলটিইর (লং টার্ম ইভলিউশন) লাইসেন্স পায়।

বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ নাম হলেও এটি আসলে একটি রাশিয়ান কোম্পানি। ২০০৯ সালে বাংলাদেশে এ কোম্পানি ছাড়াও নিউ জেনারেশন গ্রাফিক্স লিমিটেড নামে আরও একটি কোম্পানি কিনে নেয় তারা। পরে ওলো ব্র্যান্ড নাম নিয়ে সেবা দেওয়ার কার্যক্রম শুরু করে কোম্পানিটি।

তবে ওলো সবার আগে এলটিই সবার আগে সেবা দেওয়া শুরু করলেও দুই ওয়াইম্যাক্স অপারেটর বাংলালায়ন ও কিউবি আগে এ জন্য লাইসেন্স পেয়েছে। তবে লাইসেন্স পেলেও প্রয়োজনীয় সরঞ্জাম আনতে পারছে না এ দুটি কোম্পানি।

জানা গেছে, বছরের শেষ দিকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে ওলো। তবে এর আগে বাজার তৈরির চেষ্টা করবে অপারেটরটি।

এ তিন অপারেটর ছাড়াও থ্রিজি সেবা দিচ্ছে এমন পাঁচটি মোবাইল ফোন অপারেটরও ফোরজির সমমানের এলটিই সেবা দিতে পারবে। তবে এখনই মোবাইল অপারেটরগুলো এ বিষয়ে খুব একটা আগ্রহী নয়।

ট্যাগ ,

Related posts

*

*

Top