Maintance

মোবাইল খাতে বিশ্বের এক নম্বর ফেইসবুক পেইজ জিপির

প্রকাশঃ ২:০৬ অপরাহ্ন, নভেম্বর ১৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৩ পূর্বাহ্ন, নভেম্বর ১৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গোটা দুনিয়ার মোবাইল ফোন অপারেটর এবং হ্যান্ডসেট কোম্পানিগুলোর ফেইসবুক পেইজের মধ্যে বাংলাদেশের গ্রামীণফোনের পেইজটি ফলোয়ারদের সংখ্যার দিক দিয়ে এক নম্বরে।

জিপির ফলোয়ারের সংখ্যা এক কোটি ২৯ লাখ ১২ হাজার ৭৭৮ জন। সামাজিক যোগাযোগ মাধ্যম বিশ্লেষণের কাজ করা কোম্পানি সোসিয়ালব্যাকার এই তথ্য প্রকাশ করেছে।

আর এই তালিকার ক্রম অনুসারে শীর্ষ ছয় ফেইসবুক পেইজ ফলোয়ারের মধ্যে বাংলালিংক এবং রবিও রয়েছে।

এক কোটি ৭ লাখ ৭৮ হাজার ৯৯২ জন ফলোয়ার নিয়ে বাংলালিংক আছে তালিকার চতুর্থ স্থানে। আর রবি এক কোটি দুই লাখ ৫০ হাজার ৯০৮ জন ফলোয়ার নিয়ে ষষ্ঠ স্থানে।

শনিবার সকালে নিজের ফেইসবুক পেইজে এ বিষয়ে একটি পোস্ট দিয়েছেন গ্রামীণফোনের প্রধান কর্পোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা মাহমুদ হোসাইন।
সেখানে তিনি বলেছেন, গ্রামীণফোনের এই অনন্য সাধারণ অর্জনে তারা গর্বিত।

গ্রামীনফোনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের আরও দুটি কোম্পানির শীর্ষ ছয়ে জায়গা পাওয়াটা বাংলাদেশের জন্যে বড় অর্জন বলে নিজের পোস্টে বলেন মাহমুদ।

মজার তথ্য হল, বাংলাদেশের জনসংখ্যা অন্য অনেক দেশের তুলনায় কম হলেও বা অন্য দেশের অনেক অপারেটরের গ্রাহক সংখ্যা গ্রামীণফোনের চেয়ে বেশি হলেও তারা কেউই গ্রামীণফোনের ধারে কাছে নেই।

গ্রামীণফোনের চেয়ে মাত্র কয়েক’শ ফলোয়ার পেছনে থেকে দ্বিতীয় স্থানে আছে ভারতের টাটা ডকোমোর পেইজ। তাদের ফলোয়ার আছে এক কোটি ২৯ লাখ ১২ হাজার ১৯৭।

মিসরের ভোডাফোন আছে তিনে। তাদের ফলোয়ার এক কোটি ১২ লাখ ২৫ হাজার ১৬০। ভারতের এয়ারসেল ইন্ডিয়ার ফেইসবুক পেইজের ফলোয়ার এক কোটি তিন লাখ ৫৫ হাজার ৩৪৬ জন।

নিজেদের ফেইসবুক পেইজে অন্তত এক কোটি ফলোয়ার আছে এমন মোবাইল ফোন অপারেটরদের তালিকায় আছে এই ছয়টি অপারেটরের নাম।

চীনের অপারেটরগুলো সবচেয়ে বেশী গ্রাহকের মোবাইল অপারেটর হলেও তাদের দেশে যেহেতু ফেইসবুক নিষিদ্ধ সে কারণে তারা এই তালিকায় নেই।
তবে ভারতের ১৯ কোটি গ্রাহকের অপারেটর এয়ারটেলের ফেসবুক ফলোয়ার মাত্র ৯৬ লাখ, এটা অনেকটা আশ্চর্যের। তাদের অবস্থান আটে। সাতে আছে হ্যান্ডসেট কোম্পানি অপ্পো।

মোট ফলোয়ারের তালিকায় গ্রামীণফোন এক নম্বরে থাকলেও দ্রুতবর্ধণশীল ফলোয়ারদের তালিকায় তাদের অবস্থান তিনে। এখানে এক নম্বরে রয়েছে মিসরের টেলিকম ইজিপ্ট। আর এই তালিকায় বাংলালিংকের অবস্থান পাঁচে।

আর. এস হুসেইন

*

*

Related posts/