Maintance

ফোরজি গাইডলাইন : স্পেকট্রাম নিরপেক্ষতার ফি কমল

প্রকাশঃ ৩:০৯ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫১ পূর্বাহ্ন, নভেম্বর ১৪, ২০১৭

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফোরজি গাইডলাইনে মোবাইল ফোন অপারেটরগুলোর আপত্তির মধ্যে অন্যতম ‘স্পেকট্রাম নিরপেক্ষতার ফি’ আরও কমানো হয়েছে।

সর্বশেষ সংশোধিত গাইডলাইনে এই ফি প্রতি মেগাহার্জে ৪০ লাখ ডলার ধরা হয়েছে।

এটি প্রথমে ছিল ১ কোটি ডলার এরপর কমিয়ে ৭৫ লাখ ডলার রাখা হয়েছিল। তখন অপারেটরগুলো এই ফি ২০ লাখ ডলারের বেশি দিতে অনাগ্রহের কথা জানায়।

সংশোধিত এই গাইডলাইন বুধবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠিয়ে দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির একাধিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

spectrum_techshohpr

অপারেটরগুলো এখন একেক ধরনের সার্ভিস একেকটা ব্যান্ডের স্পেকট্রামে দেয়। স্পেকট্রাম নিরপেক্ষতায় যেকোনো সার্ভিস যেকোনো স্পেক্ট্রামে দেয়া যাবে। যেমন থ্রিজি সার্ভিস ২১০০ ব্যান্ডে, টুজি ৯০০ ও ১৮০০ ব্যান্ডে। ফোরজি দেয়ার কথা ছিল ৭০০ ব্যান্ডে। স্পেকট্রাম নিরপেক্ষতা দেয়া হলে আর ব্যান্ড স্পেসিফিকেশন প্রয়োজন হবে না।

এর আগে ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ফোরজি নীতিমালা অনুমোদন করে দেন। এটি হাতে পাওয়ার পর অপারেটরগুলো আনুষ্ঠানিকভাবে ২৩টি আপত্তি দেয়।

এসব আপত্তির মধ্যে ছিল, গ্রাহক ডেটা ১২ বছর সংরক্ষণ করা, দেশী ব্যাংক হতে ঋণ নেয়া বা স্থানীয় বিনিয়োগের সুযোগ না রাখা, সামাজিক দায়বদ্ধতা তহবিল খরচের ক্ষেত্রে বিটিআরসির অনুমতি নেয়া, সময় সময় সরকার চাইলে রাজস্ব ভাগাভাগির অংশে পরিবর্তন আনবে, ফোরজি ডেটার গতি ও গ্রাহকের অব্যবহৃত অর্থ ফেরত দেয়া।

১৮ অক্টোবর অপারেটরগুলোর ২৩ আপত্তির ২২টিরই সমাধান করে দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তখন জয় প্রযুক্তি নিরপেক্ষতার ক্ষেত্রে মূল্য নির্ধারণের বিষয়টি ছেড়ে দেন বিটিআরসির ওপরে।

৩০ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল অপারেটরগুলোর সঙ্গে ফোরজির অগ্রগতি নিয়ে বৈঠক করে।

কিন্তু ওই বৈঠক পর্যন্ত মোবাইল ফোন অপারেটর, নিয়ন্ত্রক সংস্থা ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরকে সঙ্গে নীতিমালা বিষয়ে উপদেষ্টা জয়ের বৈঠকের কার্যবিবরণী সংশ্লিষ্টদের হাতে যায়নি। পরে কার্যবিবরণী তৈরি হলে বিটিআরসি সর্বশেষ এই সংশোধনী এনে তা টেলিযোগাযোগ বিভাগে পাঠিয়ে দেয়।

নীতিমালা অনুযায়ী ২১০০ মেগাহার্জ, ১৮০০ মেগাহার্জ এবং ৯০০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম হবে। যার মধ্যে ২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্জের নিলামের ফ্লোর মূল্য হবে ২ কোটি ৭০ লাখ ডলার। আর ১৮০০ ও ৯০০ ব্যান্ডের প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের নিলামের ভিত্তি মূল্য হবে তিন কোটি ডলার।

*

*

Related posts/