অনিবন্ধিত সিম বন্ধের নির্দেশ হাইকোর্টের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর সকল অনিবন্ধিত সিম বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ এই নির্দেশ দেয়।

বিটিআরসি, বিটিআরসির চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিবসহ গ্রামীণফোন, বাংলালিংক, টেলিটক, রবি, এয়ারটেলের প্রধান নির্বাহী কর্মকর্তাকে অবিলম্বে এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

Mobile SIM Cards_techshohor

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে অনিবন্ধিত সিমের বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদন করেন হাইকোর্টের আইনজীবী জে আর খান রবিন।

রিটে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। সঙ্গে ছিলেন আইনজীবী মির্জা আল মাহমুদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

আদালত কোনো সিম কার্ডের বিষয়ে কারো অভিযোগ ভিত্তিকে ঐ সিম কার্ডের মালিককে বিস্তারিত জানানোর নির্দেশ দেয়। একইসঙ্গে ডিলার বা অন্য যে কারো মাধ্যমে অনিবন্ধিত সিম কার্ড ইস্যু/বিক্রির ক্ষেত্রে কার্য্যকরী পদক্ষেপ নিতে কেন বিটিআরসি, বিটিআরসির চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিবকে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছে আদালত। এছাড়া অনিবন্ধিত সিম কার্ড বিক্রির ক্ষেত্রে গ্রামীণফোন, বাংলালিংক, টেলিটক, রবি, এয়ারটেলের প্রধান নির্বাহী কর্মকর্তাকে কেন দায়ী করা হবে না, তাও জানতে চাওয়া হয় রুলে।

পাশাপাশি অনিবন্ধিত সিম কার্ডধারী ব্যক্তি বা কর্তৃপক্ষের বিরুদ্ধে ফৌজদারি কার্য্যবিধি অনুসারে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চেয়েছে আদালত। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

Related posts

*

*

Top