Maintance

ফোরজির লাইসেন্স মিলবে ১০ কোটি টাকায়, কমছে নবায়ন ফিও

প্রকাশঃ ৫:৪২ অপরাহ্ন, আগস্ট ৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪৭ অপরাহ্ন, আগস্ট ৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফোরজির লাইসেন্স ফি কমিয়ে ১০ কোটি টাকা করা হয়েছে। একই সঙ্গে প্রতি বছর লাইসেন্স নবায়ন ফি করা হয়েছে ৫ কোটি টাকা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে টেলিযোগাযোগ বিভাগ, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও সংশ্লিষ্টদের এক বৈঠকে ফোরজি নীতিমালায় ফি সংশোধনের এ সিদ্ধান্ত হয়।

এর আগে এই ফি ছিল যথাক্রমে ১৫ কোটি ও সাড়ে ৭ কোটি টাকা।

Featurephone-lte4g-Techshohor

এ দুটি ফি সংশোধন করে তা নীতিমালায় যুক্ত করা হয়েছে। এরপর তা অনুমোদনের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিকম বিভাগেরও মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

৯০০ ও ১৮০০ ব্যান্ডের প্রযুক্তি নিরপেক্ষাতার সেবার জন্যে এর আগে বিটিআরসি মেগাহার্জ প্রতি এক কোটি ডলার প্রস্তাব করলেও ওই বৈঠক থেকে তা ৭৫ লাখ ডলারে নামানো হয়েছে।

তবে উচ্চ পর্যায়ের ওই বৈঠক হতে আসন্ন স্পেকট্রাম নিলামের ভিত্তিমূল্য সম্পর্কে কোনো আলোচনা হয়নি।

এছাড়া ১৮০০ ব্যান্ডের যে সকল স্পেকট্রাম সম্প্রতি বাতিল করা হয়েছে তা নতুন করে বরাদ্দ প্রক্রিয়ার অন্তর্ভূক্ত করে নিলামে তোলাসহ গাইডলাইন চূড়ান্ত করতে বলা হয়েছে ।  সিদ্ধান্ত হয় টুজি এবং থ্রিজি গাইডলাইন অপরিবর্তিত রাখার।

বিনিয়োগের ক্ষেত্রে ফোরজিতে শুধু মাত্র সরাসরি বিদেশী বিনিয়োগের অনুমোদন দেওয়া হবে আগে এমন শর্ত দেওয়া হলেও ওই বৈঠকের সিদ্ধান্তে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর ফলে অপারেটররা চাইলে এখন হতে দেশী ব্যাংক থেকে ঋণ নিয়েও বিনিয়োগ করতে পারবেন।

আর.এস হুসেইন

*

*

Related posts/