Maintance

ফোরজি হচ্ছে জিপি সিম

প্রকাশঃ ২:০৮ অপরাহ্ন, জুলাই ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০৮ পূর্বাহ্ন, জুলাই ৩০, ২০১৭

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ফোরজি সেবা চালুর প্রস্তুতি হিসেবে গ্রাহকদের বিদ্যমান সিমগুলোকে ফোরজি সিমে রূপান্তরের কাজ শুরু করেছে গ্রামীণফোন।

এ জন্য গত কয়েক সপ্তাহ ধরে প্রস্তুতি নিচ্ছিল অপারেটরটি। এবার গ্রাহকদের এসএমএস দিয়ে সিম ফোরজিতে রূপান্তরের অনুরোধ জানানো হচ্ছে।

শুক্রবার সকালে অনেক গ্রাহক এ বিষয়ে গ্রামীণফোনের কাছ থেকে এসএমএস পেয়েছেন।

এর আগে রবি ফেব্রুয়ারিতে সিম ফোরজিতে রূপান্তরের কাজ চালু করে। ইতিমধ্যে তারা বেশ কয়েক লাখ গ্রাহকের সিমও ফোরজিতে রূপান্তর করেছে বলে জানা গেছে।

জিপির এসএমএসে সিম রূপান্তরের জন্য চার্জ প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে গ্রামীণফোনের ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে বলে উল্লেখ করা হয়েছে। তবে ওয়েবসাইটে গিয়ে এ বিষয়ে আর কোনো তথ্য পাওয়া যায়নি।

গ্রামীণফোনের একটি সূত্র অবশ্য বলছে, সরকার নির্ধারিত সিম পরিবর্তন ফি একশ টাকা। তাই সিম ফোরজিতে রূপান্তরের জন্য ওই পরিমান চার্জই তারা নেবেন।

সরকার যত দ্রুত সম্ভব দেশে ফোরজি সেবা চালুর প্রস্তুতি নিচ্ছে। খুব অল্প সময়ের মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি অপারেটরগুলোকে এ বিষয়ে লাইসেন্স দেবে।

অন্যদিকে অপারেটরগুলো আরও আগে থেকেই ফোরজি বিষয়ে তাদের প্রস্তুতি শুরু করেছে।

নেটওয়াক প্রযুক্তি সরবরাহকারী দুই কোম্পানি হুয়াওয়ে ও এরিকসন অপারেটরগুলোর নেটওয়ার্কে তাদের প্রযুক্তি ব্যবহার করে ফোরজি সেবার গতিও পরীক্ষা করেছে। পরীক্ষাগুলোতে বেশ ভালো মানের গতি পাওয়া গেছে।

এরই মধ্যে ওলো নামের একটি ওয়াইম্যাক্স অপারেটর দুই সপ্তাহ আগে দেশে বাণিজ্যিকভাবে ফোরজি সেবা চালুর ঘোষণা দিয়েছে।

*

*

Related posts/