সেবায় সবচেয়ে বাজে গ্রামীণফোন

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহক সংখ্যার বিচারে শীর্ষে হলেও সেবার দিকে থেকে সবচেয়ে পিছিয়ে গ্রামীণফোন। মোবাইল ফোন অপারেটরগুলোর মধ্যে কল ড্রপ ও সাক্সেস রেটে সবার চেয়ে নিচে অবস্থান করছে দেশ সেরা অপারেটরটি।

খোদ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির এক জরিপে উঠে এসেছে এমন তথ্য।

সেবার গুণগত মানের বিচারেও (কোয়ালিটি অব সার্ভিস) বাজে অবস্থা গ্রামীণফোনের সেবার। ন্যূনতম মানও বজায় রাখতে ব্যর্থ হয়েছে তারা।

mobile phone network_techshohor

সম্প্রতি রাজধানীর ফার্মগেট, পান্থপথ, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি এলাকায় সেবার মানের মাঠ পর্যায়ের চিত্র পেতে কারিগরি এ জরিপ করে বিটিআরসি। এ জরিপের ফলাফলের ভিত্তিতে তৈরি এক প্রতিবেদনে গ্রামীণফোনের সেবার এ দুরবস্থা নিয়ে গ্রাহকদের মতামত তুলে ধরেছে কমিশন।

এ দিকে থ্রিজির ডেটা প্যাকেজ সংক্রান্ত অভিযোগ নিয়েও বিটিআরসি কাজ করছে বলে জানা গেছে। এ প্যাকেজের সঙ্গে অভিযোগ নিবন্ধণ বাধ্যতামূলক করেছে কমিশন। এখন অপারেটরগুলোর কাছে এসব অভিযোগের তালিকা চেয়ে পাঠিয়েছে তারা।

জরিপের তথ্য অনুযায়ী, গ্রামীণফোনের কল ড্রপের হার সবচেয়ে বেশি ৮ দশমিক ৭ শতাংশ। প্রতিদ্বন্দ্বী দ্বিতীয় সেরা অপারেটরের চেয়ে তাদের কল ড্রপের হার প্রায় তিন গুণ বেশি। দ্বিতীয় বৃহত্তম বাংলালিংকের কল ড্রপ হয়ে থাকে প্রতি একশটিতে ২ দশমিক ৬টি। রবির ক্ষেত্রে এ হার ২ দশমিক ১৩ শতাংশ।

একইভাবে কল সাক্সেস রেটেও বেসরকারি অপারেটরগুলোর মধ্যে গ্রামীণফোনের অবস্থান সবার নিচে। তাদের কল সাক্সেস রেট ৯১ দশমিক ৩০ শতাংশ। যা বাংলালিংকের ক্ষেত্রে ৯২ দশমিক ১১ শতাংশ এবং রবির ক্ষেত্রে ৯১ দশমিক ৪৯ শতাংশ।

mobile operator_telecom_companies_techshohor

এয়ারটেলের কল সাক্সেস রেট ৯৭ দশমিক ২২ এবং টেলিটকের ৮১ দশমিক ১৩।

জানুয়ারি মাসে প্রকাশিত কোয়ালিটি অব সার্ভিসের নীতিমালা অনুসারে নূন্যতম কল সাক্সেস রেট হতে হবে ৯৫ শতাংশ। পর্যায়ক্রমে সেটি ৯৭ শতাংশে উন্নীত করার কথা। কিন্তু এয়ারটেল ছাড়া অন্য কোনো অপারেটরের ক্ষেত্রে এ নূন্যতম মাত্রাও পাওয়া যায়নি।

তবে জরিপ প্রতিবেদনে সেবার দুটি ক্ষেত্রে দেশের সবচেয়ে পুরনো মোবাইল ফোন অপারেটর সিটিসেলের কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

বিটিআরসি এখনও আনুষ্ঠানিকভাবে এসব তথ্য প্রকাশ করেনি। তবে এপ্রিল মাস থেকে নিয়মিত এসব তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো।

তবে অধিকাংশ মোবাইল ফোন অপারেটরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ জরিপকে আমলে নিতে রাজি হয়নি। তাদের দাবি, জরিপে যে তথ্য উঠে এসেছে তার চেয়ে ভালো সেবা দিচ্ছেন তারা।

কর্মকর্তাদের মতে, যতো ছোটো অপারেটরই হোক- জরিপে একটি অপারেটরের নাম কোনো ক্ষেত্রে আসবে না তা কি করে হয়। এমন প্রশ্ন করে তারা জরিপকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছেন।

Related posts

*

*

Top