মোবাইল অপারেটরদের বাধার মুখে আইপি ফোনের এসএমএস সেবা

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনুমোদন পেলেও এসএমএস সার্ভিস চালু করতে পারছে না আইপি টেলিফোনি অপারেটররা (আইপিটিএসপি)। শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটরদের বাধার মুখে স্থানীয় ক্ষুদ্র এসব ব্যবসায়ীদের সার্ভিসটি আলোর মুখ দেখছে না।

দীর্ঘদিন চেষ্টার পর গত জানুয়ারিতে এসএমএস সার্ভিস চালু করতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুমোদন পায় আইপিটিএসপি। তবে এ বিষয়ে নির্দেশনা জারির ঠিক আগ মুহূর্তে মোবাইল ফোন অপারেটররা তদবিরের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি আটকে দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

free sms software_techshohor

জানা গেছে, মাস খানেক আগে কমিশনের সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগ আইপিটিএসপির চাহিদা অনুসারে এসএমএস সেবা প্রদান এবং ট্যারিফ নির্ধারণের নির্দেশনা তৈরি করে। কিন্তু এখন পর্যন্ত নির্দেশনাটি জারি করা হয়নি।

এর আগে জানুয়ারিতে কমিশনের ১৬৪তম বৈঠকে আইপিটিএসপি অপারেটদের এসএমএস সার্ভিস অনুমোদিত হয়।

গত বছর দুটি আইপিটিএসপি বিডিকম অনলাইন লিমিটেড এবং মেট্রোনেট লিমিটেড কমিশনের কাছে ভয়েসের সঙ্গে এসএমএস সেবা দেওয়ার অনুমোদন চায়। এর প্রেক্ষিতেই বিটিআরসি এ অনুমোদন দেয়।

সংশ্লিস্ট কর্মকর্তারা জানান, কমিশন বৈঠকে আইপিটিএসপিদের এসএমএস সেবা দিতে সরাসরি অনুমোদন নেওয়ার বা বিধিনিষেধও আরোপ করা নেই। তাই এটির অনুমোদন দেওয়া হয়।

২০১০ সালে সরকার প্রথম আইপিটিএসপি লাইসেন্স দেয়। যারা মূলত ইন্টারনেটের মাধ্যমে ভয়েস সার্ভিস দিয়ে থাকে। বর্তমানে এমন অপারেটরের সংখ্যা ৪৬টি হলেও মাত্র কয়েকটি অপারেটররা বলার মতো সেবা দিচ্ছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত ব্যাংক ও বড় করপোরেট গ্রাহকদেরকে আইপি টেলিফোনি কোম্পানিগুলো সেবা দিয়ে থাকে। কল রেট মোবাইল ফোন অপারেটরগুলোর চেয়ে অনেক কম। একই অপারেটরের মধ্যে ২০ পয়সা এবং অন্য অপারেটরে ফোন করা হলে তা প্রতি মিনিট ৫০ পয়সার নিচে।

এ কারণে মোবাইল ফোন অপারেটরগুলো আইপিটিএসপিদের নিয়ে এতো বেশি ভয়ে থাকে।

এ বিষয়ে একটি আইপিটিএসপি অপারেটরের এক কর্মকর্তা বলেন, মোবাইল ফোন অপারেটরগুলো কোনো রকম প্রতিযোগিতায় না গিয়ে একতরফাভাবে ব্যবসা টিকিয়ে রাখতে গিয়ে এ অপকৌশল নিয়েছে।

সূত্র জানিয়েছে, এসএমএসের জন্য আলাদা গেটওয়ে চালু হয়নি। তাই এসএমএস পাঠাতে হলে মোবাইল পোন অপারেটরদের সঙ্গে দ্বিপাক্ষিক সংযোগ ছাড়া এ সেবা দেওয়া সম্ভব নয়। এরপরও মোবাইল ফোন অপারেটরগুলো এ সুবিধা দিতে কোনো অবস্থাতে রাজি হচ্ছে না। এ কারণে আইপিটিএসপি অপারেটরদের এসএমএস সেবা আটকে গেছে।

Related posts

*

*

Top