Maintance

গ্রাহক বাড়াতে মরিয়া রবি, বিলাচ্ছে ফ্রি সিম

প্রকাশঃ ১:১৪ অপরাহ্ন, জুন ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৪ অপরাহ্ন, জুন ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহক বাড়াতে একীভূত কোম্পানি রবি এতোটাই মরিয়া হয়ে উঠেছে যে তারা ফ্রি সিম বিলাতে শুরু করেছে।

এর আগে তাদের সঙ্গে একীভূত কোম্পানি এয়ারটেলের সিম ফ্রি দিলেও এবার রবির ০১৮-ই ফ্রি বিলাতে শুরু করেছে অপারেটরটি।

সংশ্লিষ্টরা বলছেন, গ্রাহক বাড়াতে সিম প্রতি বড় ধরনের লোকসানও মেনে নেওয়ার কৌশল নিয়েছে অপারেটরটি।

এমনকি প্রতিটি সিমে একেক অপারেটরের আড়াই’শ টাকার মতো খরচ হয়। এখন ফ্রি সিম দিয়ে দিয়ে একেকটি সিমে অন্তত পক্ষে আড়াই’শ টাকার ক্ষতি মেনে নিতে হয় অপারেটরটিকে।

এর আগে এয়ারটেলের ক্ষেত্রে সরাসরি ফ্রি বললেও এবার খানিকটা ঘুরিয়ে বলছে তারা। এবার নতুন সিমের সঙ্গে ছয় জিবি ইন্টারনেট ফ্রি দিচ্ছে অপারেটরটি। এর বাইরে ৫০টি এসএমএস।

যার দাম সব মিলে বলা হচ্ছে একশ টাকা। কিন্তু এই সিমটি পেতে গ্রাহককে দিতে হবে মাত্র ৮৪ টাকা।

আর এক্ষেত্রে আগের বারের মতো বড়সড় কোনো প্রচারণাও চালাচ্ছে না তারা। সেক্ষেত্রে একটা সিম ফ্রি দিলেও সেটি যে শেষ পর্যন্ত টিকবে তেমনটা হয় না। বাজারের এখনকার হিসেব অন্তত নতুন পাঁচটা সিম বাজারে গেলে শেষ পর্যন্ত সেখান থেকে একটা টেকে। তাহলে প্রতিটি নতুন গ্রাহক ধরতে এয়ারটেল বা তাদের একীভূত কোম্পানির অন্তত বার’শ টাকা খরচ করতে হচ্ছে।

শনিবার ফার্মগেটে এক খুচরা বিক্রেতা হাকডাক করে রবির সিম বিক্রি করছিলেন। তার সঙ্গে আলাপ করে জানা গেছে, প্রতি সিমের দাম যে ৮৪ টাকা নেওয়া হচ্ছে এর কোনো কিছুই রবির অ্যাকাউন্টে যাচ্ছে না। পুরোটাই থেকে যাচ্ছে খুচরা বিক্রেতা আর বিপননকারীদের কাছে।

শুধু বায়োমেট্টিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপ আর জাতীয় পরিচয়পত্র দিয়েই মিলছে এই সিম।

সংশ্লিষ্টরা বলছেন, রবির হাতে যেহেতু ০১৬ এবং ০১৮ মিলিয়ে ২০ কোটি পর্যন্ত নম্বর বিক্রি করার সুযোগ আছে সুতরাং এই সুযোগের সর্বোচ্চ ব্যবহার করতে চান তারা।

অন্যদিকে গ্রামীণফোন তাদের ০১৭ সিরিজে প্রায় দশ কোটি নম্বর বিক্রি করে ফেলেছে। আর বিটিআরসি যেহেতু তাদেরকে নতুন নম্বর সিরিজ দিচ্ছে না, সুতরাং এই সুযোগে জিপি তার নিজের জায়গায় আটকে থাকলেও রবি অনেকটাই এগিয়ে যাবে।

আর এটাকেই সুযোগ হিসেবে নিয়ে ফ্রি সিম বিলানোর প্রতিযোগিতা শুরু করেছে রবি।

সংশ্লিষ্টরা বলছেন, এর আগেও রবি একটি রবি সিমের সঙ্গে একটি এয়ারটেল সিম ফ্রি হিসেবে দিয়েছে।

আর. এস. হুসেইন

*

*

Related posts/