Maintance

ডাক বিভাগের ই-কমার্স : অ্যামাজন-আলীবাবার সঙ্গে চুক্তি শিগগির

প্রকাশঃ ৬:০৪ অপরাহ্ন, জুন ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৪ অপরাহ্ন, জুন ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডাক বিভাগের ই-কমার্স সাইট তৈরি। এখন বিশ্বখ্যাত অ্যামাজন ও আলীবাবার সঙ্গে সমাঝোতা স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এসব তথ্য জানান।

সাংসদ কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ডাক বিভাগের ই-কমার্স সাইট ডাকবাজার পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। সেখানে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযোগ কাজ করা হচ্ছে।

দেশের ই-কমার্সকে সারা বিশ্বের ছড়িয়ে দেয়ার লক্ষ্যের কথা জানিয়ে তারানা বলেন, ইলেকট্রনিক পেমেন্ট গেটওয়ে মাস্টারকার্ড এবং বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান  আমাজন ও আলীবাবার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন।

এর আগে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি সচিবালয়ে নিজ কার্যালয়ে ‘ডাক বিভাগে বাস্তবায়িত ই-কমার্সের অগ্রগতি পর্যালোচনা সভা’ শেষে প্রতিমন্ত্রী জানিয়েছিলেন,বিশ্বখ্যাত অ্যামাজন ও আলীবাবার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ই-কমার্স ব্যবসা করবে সরকারের ডাক বিভাগ। একই সঙ্গে মোবাইল অপারেটরগুলোর ব্যালান্স থেকে ই-কমার্সের বিল দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

তখন এ বিষয়ে পরীক্ষামূলক একটি প্রকল্প মার্চে শুরুর কথা বলেছিলেন। আর এপ্রিলে আনুষ্ঠানিক ওই চুক্তি হবে বলে জানিয়েছিলেন তারানা হালিম।

২০১৬ সালের নভেম্বরে ঢাকা শহরের ২১টি পোস্ট অফিস থেকে ই-কমার্স পণ্য সরবরাহের অর্ডার নেওয়া এবং সেগুলো থেকে বিতরণের সেবা শুরু করেছে ডাক বিভাগ।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/