গ্রামীণফোনের ‘সবার জন্য ইন্টারনেট’ নিয়ে মতবিনিময় সভা

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সির : দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় ৭২ শতাংশ ফিচার ফোন ব্যবহার করেন। বর্তমানে দেশের মোবাইল ফোন গ্রোথ প্রায় ২০০ শতাংশ। এই পরিস্থিতি বিবেচনায় তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় বদলে যাওয়া সমাজকে আরও দ্রুতগতিতে এগিয়ে নিতে প্রয়োজন সবাইকে ইন্টারনেট সেবার আওতায় আনা। প্রয়োজন কনটেন্ট তৈরি করা। আর সবাইকে ইন্টারনেটের আওতায় আনতে ও কনটেন্ট তৈরি করতে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও টেলিনর গ্রুপ ‘সবার জন্য ইন্টারনেট’ ক্যাম্পেইন শুরু করেছে।

শনিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে স্থানীয় ও আন্তর্জাতিক পার্টনারদের নিয়ে ‘সবার জন্য ইন্টারনেট’ ও কিভাবে সমাজকে শক্তিশালী করা যায় সে বিষয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করে গ্রামীণফোন ও টেলিনর গ্রুপ।

Internet For all-2-TechShohor

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী ভিবেক সুদ, জিপিআইটির প্রধান নির্বাহী রায়হান শামসি, বেসিস সভাপতি শামীম আহসান, অপেরা সফটওয়ারের আখতার উদ্দিন, মোবাইল ব্র্যান্ড সিম্ফনির চেয়ারম্যান আমিনুর রশিদ, টেলিনর গ্রুপের হ্যাকন ব্রুসেট কিন্ট, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, ডেলের কান্ট্রি ম্যানেজার সোনিয়া বশির কবির, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেসার মাকসুদ খান ও ইএটিএল প্রধান নির্বাহী মুবিন খান।

অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ভিবেক সুদ বলেন, গ্রামীণফোন ও টেলিনর গ্রুপ বাংলাদেশসহ বিভিন্ন দেশের সকল জনগোষ্ঠিকে ইন্টারনেটের সেবার আওতায় আনার কাজ চালিয়ে যাচ্ছে। মোবাইল ইন্টারনেট লাখ লাখ মানুষকে স্বাধীনভাবে কাজ করা ও জীবনযাত্রা পরিবর্তনে বড় সুযোগ এনে দিয়েছে। এটি জিডিপি বৃদ্ধি ও নতুন ব্যবসায় শুরু করার সুযোগ এনে দিয়েছে ও ইতিমধ্যেই বাংলাদেশে শক্তিশালী আইসিটি সেক্টর তৈরি হয়েছে।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ইন্টারনেটসহ দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে কাজ করছে বেসিস। এই লক্ষ্যে বেসিস সম্প্রতি ’ওয়ান বাংলাদেশ’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান বলেন, দেশে এখন বিনাখরচে উইকিপিডিয়া ব্যবহার করা যাচ্ছে। এখন প্রয়োজন পর্যাপ্ত বাংলা কনটেন্ট। উইকিপিডিয়ার পক্ষ থেকে ‘প্রতিদিন উইকিপিডিয়ায় অন্তত এক লাইন লেখুন’ ক্যাম্পেইন চালু করা হয়েছে। অনলাইন শিক্ষা বিষয়ক বাংলা কনটেন্ট দিতে কাজ করছে শিক্ষক ডটকম অনলাইন কোর্স। তাই সাধারণের প্রয়োজন মেটাতে ও সত্যিকারের ইন্টারনেটের সুবিধা পেতে আমাদেরকে আরও বাংলা কনটেন্ট ও ভিডিও কনটেন্ট তৈরিতে গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ইন্টারনেটের পাশাপাশি সাধারণের সাধ্যের মধ্যে ডিভাইস ও প্রয়োজনীয় কনটেন্ট সরবরাহ করতে হবে। ইন্টারনেট বলতে শুধু ফেইসবুক ব্যবহার নয়, সাধারণকে তাদের নিত্যপ্রয়োজনীয় নানা বিষয় ইন্টারনেট থেকে খুঁজে পেতে সচেতন করে তুলতে হবে। কমদামে স্মার্টফোনের পাশাপাশি প্রয়োজনীয় অ্যাপ তৈরি করতে হবে।

Related posts

*

*

Top