চীনে মোবাইল ইন্টারনেটে সাইবার হামলা বাড়ছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গোপন নেটওয়ার্কের মাধ্যমে চীনের মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের উপর আক্রমন চালাচ্ছে সাইবার অপরাধীরা। বর্তমানে দেশটির ৮১ শতাংশ মোবাইল ব্যবহারকারী তাদের মোবাইল থেকেই ইন্টারনেট ব্যবহার করেন। দেশটিতে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটি। এই বিশাল জনগোষ্ঠী অপরাধীদের প্রধান লক্ষ্য হয়ে দাড়িয়েছে।

সাইবার সিকিউরিটি ফার্ম ট্রেন্ড মাইক্রো সম্প্রতি মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের উপর হ্যাকারদের হামলা চালানোর বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করে। এতে বলা হয়, আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে মোবাইল ম্যালওয়ার কিটের মাধ্যমে সাইবার অপরাধীরা মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ আদায় করছে। আর এই ম্যালওয়্যার কিট বিক্রি হচ্ছে ৯.৭০ পাউন্ডে।

Mobile user china-TechShohor

আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে ২১ হাজার ৪০০ পাউন্ডের প্রিমিয়াম-রেট মোবাইল নাম্বার কিনে ও ম্যালওয়্যার দিয়ে ব্যবহারকারীদের অজান্তেই স্প্যাম টেক্সট ছড়িয়ে দেয় হ্যাকাররা। এতে ঐ ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকেই টাকা খরচ হয়। মেসেজগুলোর ডেলিভারি রিপোর্ট হ্যাকাররা মুছে ফেলার কারণে ব্যবহারকারী বিষয়টি টের পান না। আর এ কাজে তারা ব্যবহার করছে জিএসএম মডেম। এসব মডেম থেকে একই সঙ্গে একাধিক নাম্বারে মেসেজ পাঠানো যায়। প্রতি ঘন্টায় ৯ হাজার ৬০০ টেক্সট মেসেজ পাঠানো যায় এসব মডেম থেকে।

পাঠানো মেসেজের মধ্যে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন ও ক্ষতিকর সাইটের ঠিকানাও থাকে। এছাড়া ব্যাংক লেনদেন, অনলাইন পেমেন্টের অথেনটিকেশন আর ভেরিফিকেশন কোডও চুরি করা হচ্ছে।

এছাড়া সাইবার অপরাধীরা বিভিন্ন ফোরাম ও সাইটে সাইবার আক্রমণের প্রয়োজনীয় ম্যালওয়্যার, টুলকিট এবং ডিভাইস অহরহ বিক্রি করছে।

– বিবিসি প্রতিবেদন অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top