Maintance

একই ফোনে উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড

প্রকাশঃ ৬:২৩ অপরাহ্ন, মার্চ ৩, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৩ অপরাহ্ন, মার্চ ৩, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যারা অ্যান্ড্রয়েড নাকি উইন্ডোজ নির্ভর স্মার্টফোন কিনতে দ্বিধাদ্বন্দে ভুগছেন তাদের জন্য সুখবর নিয়ে এসেছে ভারতের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান কারবন। প্রতিষ্ঠানটি আগামী জুন মাসে ডুয়াল বুটের স্মার্টফোন নিয়ে আসছে। এতে একইসঙ্গে উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থাকবে।

সম্প্রতি এবিষয়ে মাইক্রোসফটের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে কারবন।

Dual Boot Smartphone-TechShohor

টাইমস অব ইন্ডিয়াতে দেওয়া এক সাক্ষাৎকারে কারবনের চেয়ারম্যান সুধীর হাসিজা জানান, “দুইদিন আগে মাইক্রোসফটের সঙ্গে আমরা চুক্তিবন্ধ হয়েছি এবং আগামী তিন মাসের মধ্যে উইন্ডোজ নির্ভর স্মার্টফোন উম্মোচন করা হবে। এতে উইন্ডোজের পাশাপাশি অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমও ব্যবহার করতে পারবেন।’

ইন্টারনেট জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড এবং প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের আইওএসের সঙ্গে প্রতিযোগিতামূলক বাজারে উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম জনপ্রিয় করার চেষ্টা করছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

বাজার-বিশ্লেষকরা ধারণা করছেন, নতুন এই স্মার্টফোনের ফলে উইন্ডোজের প্রসার হবে। এছাড়া একইসঙ্গে দুইটি অপারেটিং সিস্টেম ব্যবহার করার সুযোগ থাকায় ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হবে এই ডুয়াল বুট স্মার্টফোনটি।

– দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*