Maintance

বিটিআরসির নির্দেশনা মানেনি রবি-এয়ারটেল, ব্যাখ্যা চেয়ে নোটিশ

প্রকাশঃ ১১:১৫ পূর্বাহ্ন, মার্চ ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৬ পূর্বাহ্ন, মার্চ ১৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্ত:সংযোগ অপারেটর বা আইসিএক্সের মধ্য দিয়ে কল যাওয়া সংক্রান্ত বিটিআরসির নির্দেশনা মানেনি রবি-এয়ারটেল।

প্রায় চার মাস আগে বিটিআরসির দেয়া নির্দেশনায় লাইসেন্সপ্রাপ্ত আইসিএক্সের মাধ্যমে আন্ত:অপারেটর ডমস্টিক অফ-নেট কল আদান-প্রদানের জন্য বলা হয়। কিন্তু ২০১৭ সালের ৬ মার্চ পর্যন্ত আপারেটর দুটি সে নির্দেশনা মানেনি।

ওই দিন রবি ও এয়ারটেলের কাছে ব্যাখ্যা চেয়ে একই চিঠি পৃথকভাবে দেয় নিয়ন্ত্রণ সংস্থা। ওই চিঠিতে উল্লেখ করা হয়, ‘রবি ও এয়ারটেলের একীভূতকরণে বিটিআরসি ২১টি শর্ত দিয়েছিল।’

‘সেই শর্ত অনুযায়ী কার্যক্রম সম্পাদন করে কোম্পানি একীভূতকরণের বিষয়ে সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা/কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করে তার কাগজপত্র কমিশনে দাখিল করা হলে কমিশন হতে ‘অর্ডার অব মার্জার অব লাইসেন্স’ জারি করা হবে। কিন্তু উক্ত শর্তের মধ্যে কিছু শর্ত এখনও প্রতিপালিত না হওয়ায় রবিকে তা দেয়া হয়নি।’

‘ফলে এয়ারটেল ও রবি কোম্পানিদ্বয় একীভূত হলেও উভয় কোম্পানির অনুকুলে কমিশন হতে ইস্যুকৃত লাইসেন্সসমূহ বা তার শর্তসমূহ একীভূত হয়নি। একই কারণে বর্তমানে কমিশনের অনুমতি ব্যতিত রবি ও এয়ারটেলের অন্ত:অপারেটর কলসমূহ অন-নেট কল হিসেবে পরিচালনার কোনো সুযোগ নেই।’

robi-airtel-techshohor

ব্যাখ্যা চাওয়ার নোটিশে ২০১৬ সালের ২৪ নভেম্বরে সংস্থাটির নির্দেশনা সংক্রান্ত চিঠির উল্লেখ করে বলা হয়, ‘সেখানে আইসিএক্সের মাধ্যমে আন্ত:অপারেটর ডমস্টিক অফ-নেট কল আদান-প্রদানের নির্দেশনা দেয়া হলেও প্রতিষ্ঠানদ্বয় হতে এ বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।’

চিঠিতে মার্জার লাইসেন্স ইস্যু হওয়ার আগে কমিশনের নির্দেশনা থাকা সত্ত্বেও রবি ও এয়ারটেলের ডমস্টিক অফ-নেট কল কেনো আইসিএক্স প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে না তার ব্যাখ্যা জানাতে ১২ মার্চ পর্যন্ত সময় দেয়া হয়েছিল।

এর আগে বিষয়টি নিয়ে আন্ত:সংযোগ অপারেটর বা আইসিএক্স হতে  অভিযোগ দেয়া হয়। যেদিন রবি এবং এয়ারটেল অফিস অব দ্যা রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস থেকে অনুমোদন পেয়েছে সেদিন থেকেই এক সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে দিয়েছে রবি-এয়ারটেল।

ফলে ২০১৬ সালের ১৭ নভেম্বর রাত তিনটার পর হতে রবি থেকে এয়ারটেল বা এয়ারটেলে থেকে রবিতে কল করার ক্ষেত্রে আইসিএক্সের মধ্য দিয়ে কল যাওয়ার যে বাধ্যবাধকতা রয়েছে তা এড়িয়ে নিজেরাই সরাসরি ০১৮ থেকে ০১৬ বা ০১৬ থেকে ০১৮ নম্বরে কল করা শুরু করে দেয়।

কারিগরি একীভূতকরণের চূাড়ান্ত অনুমোদন পাওয়ার পূর্বেই এই কাজ করায় একসঙ্গে আইসিএক্স অপারেটররা এবং সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হতে থাকে। যার পরিমাণ দিনে ছয় লাখ টাকার মতো।

আল-আমীন দেওয়ান

*

*