গ্যালাক্সি এস ফাইভের ঘোষণা দিল স্যামসাং

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে গুজবের ইতি টানতে স্যামসাং উন্মুক্ত করল গ্যালাক্সি এস ফাইভ। বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বায়োমেট্রিক প্রযুক্তির এ ফোন আনার ঘোষাণা দিয়েছে শীর্ষ স্মার্টফোন নির্মাতা কোম্পানিটি।

তুমুল প্রতিদ্বন্দ্বীতার স্মার্টফোন বাজারে আধিপত্য বজায় রাখতে নতুন প্রযুক্তি ও ফিচার সমৃদ্ধ গ্যালাক্সি সিরিজের পরবর্তী এ ফোন এপ্রিল থেকে বাজারজাত করার কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক কোম্পানিটি।

নতুন স্মার্টফোনটিতে যু্ক্ত করা হয়েছে অ্যাপলের আইফোন ৫এস এর মতো ফিঙ্গারপিন্ট প্রযুক্তি। স্যামসাং জানায়, অনলাইন পেমেন্টের ক্ষেত্রে গ্রাহকের তথ্য নিশ্চিত করতেও এ স্ক্যানার কাজ করবে।

Samsung-Galaxy_techshohor

গ্যালাক্সি এস৫ এর মাধ্যমে হৃদকম্পন পরিমাপ করতে এতে যুক্ত করা হয়েছে হৃদকম্পন পরিমাপক সেন্সর।

একই সঙ্গে ফোটির মূল বাটন অ্যাপলের আইফোনের মতো সামনে ব্যবহার করা হয়েছে। গ্যালাক্সি সিরিজের প্রথম পানিরোধক ফোন হবে এটি। প্রথমবারের মতো ধূলারোধকও হবে এটি। পানিরোধকের জন্য ফোনটির নিচের দিকের মাইক্রো-ইউএসবি ৩.০ পোর্টটি একটি প্লাস্টিক আচ্ছাদনে ঢাকা রয়েছে।

ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে যুক্ত করা হয়েছে অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ কিটক্যাট। ৫.১ ইঞ্চি আকারের সুপার অ্যামোলেড ডিসপ্লের রেজুলেশন ১৯২০*১০৮০ পিক্সেল এবং ৪৩১ পিপিআই। এটির পুরত্ব মাত্র ৮.১ মিলিমিটার এবং ওজন মাত্র ১৪৫ গ্রাম।

প্রসেসের হিসেবে যুক্ত করা হয়ছে ২.৫ গিগাহার্জ গতির স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ২ গিগাবাইট র‍্যাম, আইআর রিমোট, এনএফসি, ব্লুটুথ ৪.০, এলটিই। থাকছে ১৬ ও ৩২ গিগাবাইটের স্টোরেজ। যা মাইক্রোএসডি কার্ড ব্যবহারের মাধ্যমে ৬৪ গিগাবাইট পর্যন্ত বাড়ানোর সুবিধা।

ছবি তোলার জন্য পিছনে রয়েছে অটো ফোকাসযুক্ত ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া ‘শট অ্যান্ড মোর’ মোডটিকে আরও উন্নত করা হয়েছে। ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ২.১ মেগাপিক্সেল ক্যামেরা। যা দিয়ে এইচডি ভিডিও করা সম্ভব।

স্মার্টফোনটির মূল্য কত হতে পারে সে বিষয়ে কোন তথ্য প্রকাশ করা হয়নি।

– বিবিসি ও দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে

Related posts

*

*

Top