অবশেষে দেখা মিলল নোকিয়ার অ্যান্ড্রয়েড এক্স সিরিজের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে এলো নোকিয়ার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত তিনটি স্মার্টফোন। দীর্ঘ দিনের গুজবকে বাস্তবতা দিতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এক্স সিরিজের সাশ্রয়ী ফোন আনার ঘোষণা দিল এক সময়ে ফোন বাজারে আধিপত্যকারী কোম্পানিটি।

সোমবার স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া বিশ্বের বৃহত্তম মোবাইল প্রদর্শনীতে নোকিয়ার সাবেক প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ ‘এক্স’, ‘এক্স প্লাস’ ও ‘এক্সএল’ নামে অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড সংস্করণের তিনটি ফোন আনার ঘোষণা দেন।

nokia_andriod_techshohor

উদীয়মান দেশের বাজার ধরতে নতুন সিরিজের ও জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডচালিত ফোনের প্রতি ঝুঁকেছে নোকিয়া। সম্প্রতি মাইক্রোসফটের কাছে মোবাইল ইউনিট বিক্রি করে দেওয়া ফিনিশ কোম্পানিটি মোবাইল বাজারে হারানো আধিপত্য ফিরে পেতে চায়।

সম্মেলনে নতুন স্মার্টফোন তিনটি উন্মোচন করা হয়। এতে দেখা যায়, এক্স ও এক্স প্লাস মডেল দুটির ডিসপ্লের আকার চার ইঞ্চি। নকিয়ার ‘এক্সএল’ স্মার্টফোনটির আকার পাঁচ ইঞ্চি। পেছনে পাঁচ ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনগুলোতে এলইডি ফ্ল্যাশ থাকবে।

অ্যান্ড্রয়েডচালিত হলেও গুগলের প্রচলিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা পার্থক্য রয়েছে ফোনগুলোতে। এর ইউজার ইন্টারফেস হতে পারে উইন্ডোজ ফোন ৮ এর মতো। এটি অ্যান্ড্রয়েডের সব অ্যাপ্লিকেশন সমর্থন করবে।

স্মার্টফোন তিনটিতে সামাজিক মাধ্যম ফেইসবুক, টুইটার, বিবিএম এবং কয়েকটি জনপ্রিয় গেইম প্রি ইন্সটল করা আছে। এ ছাড়া নকিয়া স্টোর থেকে যে কোনো অ্যাপ ডাউনলোড করা যাবে। এতে গুগল প্লেস্টোরের মাধ্যমে কোনো অ্যাপ ডাউনলোড করা না গেলেও অন্য যে কোনো সাইট থেকে ডাউনলোড করা অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করা যাবে।

নকিয়ার এক্স স্মার্টফোনটির দাম হবে ৮৯ ইউরো বা বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে নয় হাজার টাকা।

এক্সপ্লাস ও এক্সএল মডেল দুটির মূল্য যথাক্রমে ১৩৬ ডলার ও ১৫০ ডলার। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি টাকায় যথাক্রমে প্রায় ১০ হাজার ৫৭০ ও ১১ হাজার ৬৩৫ টাকা।

– ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top