থ্রিডি স্মার্টফোন আনছে গুগল

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন প্রযুক্তিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল গুগল। বিশ্বের প্রথম থ্রিডি সেন্সরযুক্ত স্মার্টফোনের প্রোটোটাইপ উম্মোচন করেছে সার্চ জায়ান্টটি।

এ ফোনের মাধ্যমে চারপাশের দৃশ্যমান পরিবেশের ছবি মানচিত্রের মাধ্যমে থ্রিডি আকারে দেখা যাবে। নতুন প্রযুক্তির এ স্মার্টফোনের পরীক্ষামূলক সংস্করণ সম্প্রতি প্রদর্শন করেছে গুগল।

কাস্টমাইজড হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে তৈরি বিশেষ এ স্মার্টফোনটির ব্যবহারকারীরা চারপাশের দৃশ্যগুলো থ্রিডি মানচিত্রের মাধ্যমে দেখতে পাবেন।

google-3dphone_techshohor

ফোনটির পূর্ণাঙ্গ সংস্করণ তৈরির আগে এটির প্রায় ২০০ নমুনা অ্যাপ প্রস্তুতকারক ডেভেলপারদের দেওয়া হয়ছে।

গুগল সর্বপ্রথম এ ধরণের প্রযুক্তির ফোন তৈরির এ প্রকল্পের নাম দিয়েছে প্রজেক্ট ট্যাঙ্গো। কোম্পানির অ্যাডভান্সড টেকনোলোজি অ্যান্ড প্রোজেক্টস (এটিএপি) এটি বাস্তবায়ন করছে। এ প্রকল্পে নামকরা গবেষকরা সম্পৃক্ত রয়েছেন বলে জানা গেছে।

পাঁচ ইঞ্চি পর্দার স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড। ফোনটির সেন্সরগুলো প্রতি সেকেন্ডে আড়াই লাখ থ্রিডি ছবি প্রসেস করতে পারে এবং তাৎক্ষণিকভাবে ব্যবহারকারীর অবস্থান হালানাগাদ করতে সক্ষম।

গুগল জানায় থ্রিডি সেন্সর প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান অনুযায়ী চারপাশের বিষয়বস্তুর থ্রিডি ম্যাপ উপস্থাপন করতে পারবে। এতে রিয়েল টাইমে চারপাশের চিত্র দেখা যাবে। ফলে ব্যবহারকারী তার নির্দিষ্ট গন্তব্যস্থল খুঁজে পেতে একদম বাস্তব অবস্থা জানতে পারবেন।

ফোনের পেছের অংশে অবস্থিত টাঙ্গো ডিভাইসটি মূলত একটি মোশন অনুসরণকারী এবং একটি ডেপথ সেন্সের মাধ্যমে কাজ করে। যখন ফোনটি নাড়ানো হবে তখন এর সেন্সর এর সামনে কি আছে তা নির্ণয় করবে।
তবে সাধারণ ব্যবহারকারীদের জন্য কবে এটি বাজারে ছাড়া হবে সে সর্ম্পকে কোনো তথ্য প্রকাশ করেনি গুগল।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top