Maintance

ভাইবার হোয়াটসঅ্যাপ খেয়ে ফেলছে আন্তর্জাতিক কল

প্রকাশঃ ৩:৫৪ অপরাহ্ন, ডিসেম্বর ১৬, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ২:১৩ অপরাহ্ন, ডিসেম্বর ১৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রি কথা বলার মোবাইল অ্যাপ্লিকেশনগুলো আন্তর্জাতিক টেলিফোন কল কমিয়ে দিচ্ছে বলে মনে করছেন দেশের নীতিনির্ধারকেরা।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের হিসাবও বলছে, আগের বছরের তুলনায় শেষ হওয়া ২০১৫-১৬ অর্থ বছরে বিদেশ থেকে দেশে টেলিফোন ভয়েস কল কম এসেছে। একইভাবে বাংলাদেশ থেকেও বিভিন্ন দেশে যতো কল আগে যেতো তার পরিমানও অনেক কমে গেছে।


সদ্য প্রকাশিত বিটিআরসি বার্ষিক প্রতিবেদনে পাওয়া গেছে, শেষ হওয়া বছরে বাংলাদেশ থেকে বাইরে যাওয়া ভয়েস কল প্রায় ১৭ শতাংশ কমে ২৮ কোটি মিনিটে নেমে এসেছে।

whatsapp
আর বিদেশ থেকে আসা কল কমেছে ১১ শতাংশ। ২০১৫-১৬ অর্থ বছরে বিদেশ থেকে বাংলাদেশে মোট কল এসেছিল তিন হাজার ১৫৮ কোটি মিনিট।


বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ অবশ্য মোবাইল অ্যাপ্লিকেশনকেই কল কমার কারণ হিসেবে নির্দিষ্ট করে বলতে চাইছেন না। তবে কোনো কমেছে, সেটি খতিয়ে দেখা হবে বলে জানান তিনি।


তিনি বলছেন, অবৈধ ভিওআইপি নাকি ফ্রি মোবাইল অ্যাপ্লিকেশনের কারণে এটি ঘটছে সেটি খতিয়ে দেখা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


একই কারণের কথা বলছেন, আন্তর্জাতিক গেটওয়ে অপারেটরগুলো। আর এটি তাদের ব্যবসার ওপরও নেতিবাচক প্রভাব তৈরি করছে।


তবে বিটিআরসির এক কর্মকর্তা বলছেন, বিদেশ থেকে বাংলাদেশে এক মিনিটের একটি টেলিফোন কলের জন্যে সরকার নির্ধারিত রেট দেড় সেন্ট। কিন্তু আইজিডব্লিউ অপারেটররা তা দুই সেন্ট করে নিয়েছে। যদিও এর জন্যে তারা সরকারকে বাড়তি রেভিনিউ শেয়ার দিচ্ছে না।


মূলত কল রেট বাড়তি হওয়ার কারণেই এমন করে বৈধপথের কল কমে গেছে এবং মানুষ হয় অবৈধ পথে কল করছে, নয়তো ফি অ্যাপ্লিকেশনের দিকে ছুটেছে।


বিটিআরসি’র ওই কর্মকর্তা বলছেন, এতে সরকারের বছরে অন্তত কয়েকশ কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে।

Comments are closed.

Related posts/