Maintance

বায়োমেট্রিকের ধাক্কার পর ফিরছে মোবাইল গ্রাহক

প্রকাশঃ ৪:৩১ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩১ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বায়োমেট্রিকের ধাক্কায় আট মাসেই কার্যকর মোবাইল সিমের সংখ্যা কমে গিয়েছিল এক কোটি ৫৯ লাখ ৬২ হাজার। জানুয়ারির শুরুতে যা ছিল ১৩ কোটি ৩৭ লাখ, এক ধাক্কায় আগস্ট আসতে না আসতেই সেটা নেমে গেল ১১ কোটি ৭৭ লাখে।

এরপর টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে দেখা যাচ্ছে, ধাক্কা কিছুটা সামলে ওঠার পর্যায়ে এসেছে খাতটি। এই সেপ্টেম্বর মাসে সিটিসেলকে বাদ দিয়ে হলেও পাঁচটি অপারেটর ১৩ লাখ ২৯ হাজার নতুন সিম তালিকায় যুক্ত করেছে।

ফলে বছরের প্রথম নয় মাস শেষে কার্যকর থাকা সিমের সংখ্যা এসেছে ১১ কোটি ৯০ লাখ ৮৭ হাজারে।

bangladesh-mobile-phone-user
গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং টেলিটক তাদের কার্যকর সিম বাড়ালেও আরও কিছুটা পিছেয়ে পড়েছে এয়ারটেল।

বুধবার বিটিআরসি প্রকাশ করেছে এই প্রতিবেদন। প্রতিবেদনে বলা হয়েছে গত আগস্টে মোট সক্রিয় সিমের সংখ্যা ছিল ১১ কোটি ৭৭ লাখ ৫৮ হাজার।

আগস্টে গ্রামীণফোনের কার্যকর সিমের পরিমাণ ছিল পাঁচ কোটি ৪৫ লাখ। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলালিংকের সক্রিয় গ্রাহক ছিল দুই কোটি ৮৯ লাখ ৭৭ হাজার, রবি’র দুই কোটি ৩২ লাখ ৬৩ হাজার, এয়ারটেল ৭৯ লাখ ৪৩ লাখ, টেলিটকের ২৯ লাখ ২৫ হাজার এবং সিটিসেলের এক লাখ ৪২ হাজার।

সেপ্টেম্বরে এই সংখ্যা কিছুটা বেড়ে দাঁড়িয়েছিল ১১ কোটি ৯০ লাখ ৮৭ হাজারে।

ওই মাসে গ্রামীণফোনের সক্রিয় গ্রাহক ছিল পাঁচ কোটি ৫০ লাখ ১৫ হাজার। এছাড়া বাংলালিংকের দুই কোটি ৯৪ লাখ ৭১ হাজার, রবি’র দুই কোটি ৩৮ লাখ ৩৪ হাজার, এয়ারটেলের ৭৭ লাখ ৭৮ হাজার, টেলিটকের ২৯ লাখ ৮৯ হাজার। তবে এই হিসাবে সিটিসেলের কোনো হিসাব ধরা হয়নি।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/