Maintance

ভারতে টেলিকমে ৮ মাসেই হাজার কোটি ডলারের বিদেশি বিনিয়োগ

প্রকাশঃ ৭:৫২ অপরাহ্ন, নভেম্বর ৩০, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫২ অপরাহ্ন, নভেম্বর ৩০, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের টেলিকম কর্তৃপক্ষ বলছে, দেশটির টেলিকম খাতে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম আট মাসে বিদেশি বিনিয়োগ এসেছে এক হাজার কোটি মার্কিন ডলার।

বুধবার দেশটির টেলিকম সচিব জেএস দীপক সরাসরি বিদেশি বিনিয়োগে (এফডিআই) এই পরিমাণ অর্থ পাওয়ার কথা জানান।

এই পরিমাণ বিনিয়োগ পাওয়া খুবই আশাব্যঞ্জক স্বীকার করে তিনি জানান, এর আগে খুব সামান্য পরিমাণেই এ বিনিয়োগ পেয়েছে ভারত। তবে এবার হঠাৎ করেই এক লাফে কয়েকগুণ বেশি বিনিয়োগ পেল দেশটির টেলিকম খাত। তাও আবার প্রথম আট মাসেই হাজার কোটি ডলারের বেশি।

telecom sector
ফাইল ছবি

এর আগে ২০১৪-১৫ অর্থবছরে মাত্র ১৩০ কোটি ডলার, ২০১৫-১৬ অর্থবছরে ২০৯ কোটি ডলার বিনিয়োগ পেয়েছিল খাতটি।

কথাগুলো তিনি বলেছেন ১২তম জাতীয় ই-গভর্ন্যান্স ও ডিজিটাল ভারত সম্মেলনে ভাষণ দেওয়ার সময়।। যা আয়োজন করেছিল অ্যাসোশাম।

টেলিকম সচিব দীপক মোবাইলে অর্থ লেনদেন ব্যবস্থা আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডাটা বা ইউএসএসডি নিয়ে কথা বলেন। তিনি বলেন, তারা শুধু এটাকে জনপ্রিয় নয়, বরং এটাকে কিভাবে সহজেই জনগণের লেনদেনের জন্য উপযোগী করা যায় সে বিষয়টি নিয়েও কাজ করছেন।

তাছাড়া গত কয়েকদিনে অনলাইনে অর্থ লেনদেনও জনপ্রিয়তা পেয়েছে। কারণ হিসেবে বলা হচ্ছে, মোদি সরকারের কালো টাকা রোধের জন্য ৫০০ ও এক হাজার টাকার নোট বাতিল করলে হঠাৎ করেই জনপ্রিয় হয়ে যায়।

দেশটির কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা টিআরএআই একটি আইন করেছে যেখানে ইউএসএসডি ট্যারিফে লেনদেনে সর্বোচ্চ ৫০ পয়সা চার্জ কাটতে হবে। যেখানে আগে এই হার ছিল প্রতি লেনদেনে দেড় রুপি।

তিনি বলেন, এখন ভারতে জনসংখ্যার ৯৭ শতাংশ টুজি নেটওয়ার্ক ব্যবহার করেন। আর ৬৮ শতাংশ থ্রিজি নেটওয়ার্কের আওতায় এসেছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/